ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অফবিট :

প্রযুক্তিপণ্যের চমকপ্রদ আসরে অ্যাপল অনুপস্থিত!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১১
প্রযুক্তিপণ্যের চমকপ্রদ আসরে অ্যাপল অনুপস্থিত!

বিশ্বের সবশেষ এবং সর্বাধুনিক প্রযুক্তিপণ্যের উদ্ভাবনা শৈলী প্রদর্শনী হিসেবে সিইএস (ইন্টারন্যাশনাল কনজিউমার ইলেকট্রনিক শো) বিশ্বব্যাপী সুপরিচিত। তবে এ আসরে এবার অনুপস্থিত থাকছে প্রযুক্তিগুরু অ্যাপল।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রযুক্তিপণ্য উদ্ভাবন বিশ্বের জায়ান্ট হিসেবে খ্যাত অ্যাপল এবার তার ভিন্নধর্মী চমক নিয়ে গ্রাহকদের সামনে হাজির হবে না। এ খবরে অনেকেই হয়েছেন মর্মাহত। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য প্রযুক্তিনির্ভর সিএসই প্রদর্শনীতে অনুপস্থিতি নিয়ে প্রতিযোগীরা পড়েছেন গভীর ভাবনায়।

প্রযুক্তি বিশ্লেষকদের ভাষ্যমতে, এটা নিছক কোনো ঘটনা নয়। এর পেছনে অ্যাপলের অতি গোপনীয় কোনো কৌশলও থাকতে পারে। এমন কোনো পণ্য নিয়ে তারা বিশেষ বিপণন কৌশল তৈরি করছেন যা এ মুহূর্তে তারা বিশ্বকে জানাতে চান না।

তবে অ্যাপল না থাকার কারণে মটোরোলা এবং ডেল তাদের একচ্ছত্র আধিপত্য প্রদর্শনের সুযোগ পাবে। অ্যাপলের মতো জায়ান্ট নির্মাতার অনুপস্থিতিতে কিছুটা বাড়তি সুবিধা যে তারা পাবেন এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে ভবিষ্যৎ ঝটকাটাও তাদের কম ভোগাচ্ছে না।

উল্লেখ্য, এবারের প্রদর্শনীতে ট্যাবলেট পিসি এবং ত্রিমাত্রিক (থ্রিডি) টিভি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকবে বলে সিএসই সূত্র জানিয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান ডিসপ্লেরিসার্চের গবেষক রিচার্ড সিমেনজা জানান, এবারের আসরে শতাধিক মডেলের ট্যাবলেট পিসি প্রদর্শন করা হবে। প্রতিটি পণ্যেই হবে বৈশিষ্ট্যপূর্ণ এবং গ্রাহকবান্ধব।

বিশ্লেষকদের ভাষ্যমতে, এ মুহূর্তে অ্যাপল তাদের ম্যাক পিসি, আইপড এবং আইফোন নিয়ে খুব বেশি প্রচারণায় নেই। অ্যাপল এখন আইপ্যাডের বিশ্ব বিপণন এবং বাজার তৈরিতে ব্যস্ত।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বলমার জানান, এ বছর অনেকগুলো চমকপ্রদ প্রযুক্তিপণ্য প্রকাশের অপেক্ষায় আছে। গত বছরের তুলনায় এ বছরের পুরোটা সময়জুড়ে প্রযুক্তিপণ্য প্রকাশ এবং উদ্ভাবনায় অনেক বেশি সরব থাকবে।

তবে এ বছরের সিইএস প্রদর্শনীতে প্রযুক্তিপ্রেমীদের জন্য থ্রিডি টিভি আর ট্যাবলেট পিসির উন্মাদনাই থাকবে সবচেয়ে বেশি এমনটাই বলছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।