ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্টিভ জবসের বাড়ি ‘ঐতিহাসিক সম্পদ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৩
স্টিভ জবসের বাড়ি ‘ঐতিহাসিক সম্পদ’

ঢাকা: প্রয়াত অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের লস এঞ্জেলসের বাড়িটি এখন আর সাধারণ আট- দশজন মার্কিনির বাড়ির মতো নয়। এটাকে ‘ঐতিহাসিক সম্পদ’ বলে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র সরকার।

এ বাড়িতেই স্টিভ জবস অ্যাপল প্রতিষ্ঠা করেন। আর এখানেই তিনি বেড়ে ওঠেন।

বুধবার ‘হিস্টোরিক্যাল কমিশন ইন দ্য সিটি অব লস এঞ্জেলস’ স্টিভ জবসের বাড়িটিকে ঐতিহাসিক সম্পদ বলে চূড়ান্ত মনোনয়ন করেন।

প্রসঙ্গত, ১৯৬৮ সালের স্টিভ জবস লস এঞ্জেলসের বাড়িতে তার বাবা-মাকে নিয়ে উঠেন। বর্তমানে বাড়িতে স্টিভ জবসের মেয়ে প্যাট্রিকা জবস থাকছেন। তবে কমিশন বাড়িটিকে সম্পদ ঘোষণা করার ক্ষেত্রে প্যাট্রিকা জবসের অনুমতি নেওয়া হয়নি। প্যাট্রিকা চাইলে এমন সিদ্ধান্তের বিরুদ্ধে সিটি কাউন্সিলে আপিলের সুযোগ পাবেন।

জেচারি দাল নামে লস এঞ্জেলসের এক নগর পরিকল্পনাবিদ জানান, আমরা তার (প্যাট্রিকা) সঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে যোগাযোগ করছি। কিন্তু এ বিষয়ে তার কাছ থেকে কোনো সদুত্তর পাইনি। তাই ধরেই নিয়েছি এ বিষয়ে তার দ্বিমত নেই।

১৯৭৬ সালে এ বাড়িতে বসেই স্টিভ আর বন্ধু ওজনিয়াক একক প্রচেষ্টায় ‘অ্যাপল ১’ কম্পিউটার উদ্ভাবন করেন।

স্টিভ জবস ১৯৫৫ সালের ২৪ অক্টোবর জন্ম ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহন করেন। নিজেকে বিশ্বের কাছে সুপরিচিত করে তোলেন একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক হিসেবে।

তাকে বিশ্বের পার্সোনাল কম্পিউটার (পিসি) বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েনের সঙ্গে ১৯৭৬ খ্রিস্টাব্দে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন।

স্টিভ অ্যাপল ইনকরপোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক সিইও। তিনি পিক্সার অ্যানিমেশন স্টুডিও`র প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সিইও। স্টিভ ২০১১ সালের ৫ অক্টোবর ক্যালিফোর্নিয়ায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘন্টা, অক্টোবর ৩০, ২০১৩
কেএইচ/এসএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।