ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়ার হ্যান্ডসেট বিক্রিতে বিপর্যয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৩
নকিয়ার হ্যান্ডসেট বিক্রিতে বিপর্যয়

ঢাকা: ফিনল্যান্ড ভিত্তিক মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান নকিয়ার চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ববাজারে হ্যান্ডসেট বিক্রি কমেছে বলে প্রতিষ্ঠানটি থেকে বলা হয়েছে। এ প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় নকিয়ার হ্যান্ডসেট বিক্রি কমেছে ৩৩ শতাংশ।



এর ফলে প্রতিযোগী স্যামস্যাং ও অ্যাপলের কাছে টিকে থাকা দিনদিন দুরূহ হয়ে যাচ্ছে একসময় হ্যান্ডসেট বাজারে একাধিপত্য বিস্তারকারী এ প্রতিষ্ঠানটিকে।

তবে সর্বশেষ সংস্করণ লুমিয়া নিয়ে বেশ আশাবাদী নকিয়া। তৃতীয় প্রান্তিকে লুমিয়ার হ্যান্ডসেট বিক্রি বেড়েছে ১৯ শতাংশ। সংখ্যায় প্রায় ৯০ লাখ।

এর ফলে প্রতিষ্ঠানটি আশা করছে পরবর্তী প্রান্তিকে (চর্তুথ) নকিয়ার মুনাফা ৮ দশমিক ৪ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ১২ শতাংশে দাঁড়াবে।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর বিশ্বের খ্যাতনামা প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সঙ্গে নকিয়ার মোবাইল ফোন বিভাগ ৭২০ কোটি ডলারে ক্রয়ের বিষয়ে একটি চুক্তি হয়। ২০১৪ সালের প্রথমার্ধে এ কার্যক্রম সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে।

১৯৯৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত হ্যান্ডসেট বাজারে একাধিপত্য বিস্তার করে নকিয়া।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৩
জেডএস/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।