ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সরকারি সেবায় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৩
সরকারি সেবায় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’

ডিজিটাল পথে এগোচ্ছে বাংলাদেশ। এ সময়ে সরকারের ডিজিটাল খাতে সাফল্য-ব্যর্থতার পরিসংখ্যানের হিসাব এখন স্পষ্ট হয়ে উঠছে।



তবে একেবারে শেষ সময়ে এসে ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’ নামে একটি উদ্ভাবনী প্রকল্পের ঘোষণা দিয়েছে সরকার। এ প্রকল্পে আর্থিক সহযোগিতা করবে ইউএনডিপি।

সরকারি এ প্রকল্প পরিচালিত হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায়। এ প্রোগ্রামে প্রস্তাবিত প্রকল্পগুলো সরকারি সেবায় উদ্ভাবনের জন্য অনুদান হিসেবে বিবেচিত হবে।

সরকারি, বেসরকারি ও গবেষণা প্রতিষ্ঠান এবং উদ্ভাবকেরা অনলাইনে সরাসরি উদ্ভাবিত প্রকল্পগুলোর জন্য আবেদন করতে পারবেন। এখানে প্রধান শর্ত হচ্ছে শুধু অনলাইনের নির্ধারিত ফর্মে আবেদন গ্রহণযোগ্য হবে। অন্য কোনো উপায়ে এ আবেদন গ্রহণযোগ্য হবে না।

আগ্রহীরা (www.a2i.pmo.gov.bd) এ সাইটে সরাসরি উদ্ভাবিত প্রকল্পগুলোর জন্য আবেদন করতে পারবেন। আগামী ২১ নভেম্বর এ প্রকল্পে আবেদনের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। তবে প্রকল্পগুলো প্রস্তাবে সরকারের তথ্যপ্রযুক্তি সেবা প্রধান বিবেচ্য।

দেশের উদীয়মান এবং তথ্যপ্রযুক্তি গবেষকদের কাছ থেকে পাওয়া প্রস্তাবগুলোকেই চূড়ান্ত নির্বাচন করার পর অর্থায়নের জন্য অনুমোদন করা হবে। এ প্রকল্পের যৌথ উদ্যোক্তা প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্ববধানে পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং ইউএনডিপি।

বাংলাদেশ সময় ২২২৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।