ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরির লেটেষ্ট ১০.২ ওএস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৩
ব্ল্যাকবেরির লেটেষ্ট ১০.২ ওএস

অনেক পরিবর্তন আর আধুনিক ফিচারের সমন্বয়ে নতুন ১০.২ অপারেটিং সিস্টেম এনেছে ব্ল্যাকবেরি। সফটওয়্যারটি প্রথমে আফ্রিকা, এশিয়া প্যাসিফিক, কানাডা, মধ্যপ্রাচ্য এবং ইউরোপে থাকার কথা রয়েছে।

সুত্র মতে, “বিবি জেড১০, কিউ১০ এবং কিউ৫" মডেলের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য আপডেটটি গ্রহনযোগ্য।

নভেম্বরে লাতিন আমেরকিায় থাকলেও যুক্তরাষ্ট্রে প্রকাশের সঠিক দিন সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে শীত-মৌসুমেই স্থানীয় পর্যায়ে থাকবে এমন আভাস দিয়েছে ব্ল্যাকবেরি।

`১০.২ ওএস` আপডেটে নোটিফিকেশন, শেয়ারিং সহ নানা ধরনের সুবিধা বৃদ্ধি পেয়েছে। এতে যুক্ত নতুন ‘প্রাইওরিটি হাব’ ব্যবহারকারীদের মতবিনিময়ে তাদের পূর্বের কার্যাকলাপ সম্পর্কে অবগত হয়ে ইনবক্সের উপর দিকে বার্তা দেখাবে। নতুন ‘এটাচমেন্ট ভিউ’ যেটি ফাইল এবং ডকুমেন্ট সঠিকভাবে বিন্যস্তে সাহায্য করবে।

আছে বিবিএম, এসএমএস এবং ইমেইল বার্তার জন্য কার্যকর নোটিফিকেশন। যেকোনো উন্মুক্ত অ্যাপে বার্তাগুলো আগেই দেখে নিতে পারবে ব্যবহারকারী। এমনকি অ্যাপে থাকা অবস্থায় সহজে বিবিএম বা এসএমএস মেসেজের উত্তর দেওয়া যাবে।
 
আরও জানানো হয়, ‘বিবিএম ভিডিও’র সেবামান বৃদ্ধিতে বিবি ১০ স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ভিডিও চ্যাটে আলাপন স্বাভাবিক ও বাস্তবের মতো হয়ে উঠবে। লকস্ক্রিন নোটিফিকেশনে আগের তুলনায় অনেক বেশি তথ্য এবং লকস্ক্রিনে ব্যবহারকারী নোটিফিকেশন আইকনে স্ক্রলিং করে সেন্ডার এবং সাবজেক্ট লাইন উপস্থিত করতে পারবে।

এছাড়া টাচ কিবোর্ড হালনাগাদ হওয়ায় ব্যাকস্পেস, শিফটের মতো নির্দিষ্ট কি’তে পৃথক টনসহ অডিও ফিডব্যাক পাওয়া যাবে।

ইল ছবি, ডকুমেন্ট শেয়ারে কয়েকটি ধাপ সম্পন্ন এবং সময় অপচয়ের ঝামেলাও থাকছেনা। কপি পেষ্টেও এসেছে বহু সুবিধা। ওএস’টি ডাউনলোডের সময় ব্যবহারকারী ব্ল্যাকবেরি হাব হালনাগাদের বিষয়ে অবগত হবে।

এছাড়া সিস্টেম সেটিং ম্যানুর মাধ্যমে আরও জানা যাবে। এসব ফিচার ছাড়াও বিবি ১০.২’তে ক্যালেন্ডার, ডকস টু গো, ক্যামেরার মানে পরিবর্তন এসেছে।

উল্লেখ্য, আইফোন ও আ্যান্ড্রয়েডে ‘ব্ল্যাকবেরি মেসেঞ্জার অ্যাপ’ চালুর মাত্র ২৪ ঘণ্টায় ১ কোটি ডাউনলোডের সফলতা অর্জনের পর সফটওয়্যারটি প্রকাশ করল কানাডিয়ান এই স্মার্টফোন নির্মাতা।

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।