ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৩
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) সদস্য হয়েছে বাংলাদেশ। সদস্য পদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) করা আবেদনের প্রেক্ষিতে  আইজেএসও কর্তৃপক্ষ সম্প্রতি বাংলাদেশকে অন্তর্ভূক্তের বিষয়টি নিশ্চিত করেন।

বৃহস্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন এসপিএসবির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। উপস্থিত ছিলেন এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান, বেসিসের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হেড অব মার্কেটিং, ডেভলপমেন্ট ও পিআর আজম খানসহ অনেকে।

জানানো হয়, এখন থেকে এসপিএসবি’র মাধ্যমে আাইজেএসও’র বিভিন্ন প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বাছাইকৃত শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে। ইতিমধ্যে আইজেএসও আগামী ৩ থেকে ১২ ডিসেম্বর ভারতের পুনেতে অনুষ্ঠেয় দশম আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশকে পর্যবেক্ষক হিসেবে আমন্ত্রন জানিয়েছে।

এতে এসপিএসবি’র সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী যোগ দেয়ার কথা রয়েছে। প্রতিযোগিতায় প্রত্যেক দেশ থেকে একটি করে দল অংশগ্রহন করতে পারবে। ৩ জন পরিচালকসহ ৬ সদস্যের শিক্ষার্থী  মিলে একটি দল গঠন করতে হয়। বিচারকদের রায়ে অংশগ্রহনকারী দলগুলোর মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রথম ১০ ভাগ স্বর্ণ পদক, দ্বিতীয় ২০ ভাগ রৌপ্য পদক এবং সবশেষ ৩০ ভাগ শিক্ষার্থীদের দেওয়া হয় ব্রোঞ্জের পদক।
 
উল্লেখ্য, গত ২০০৪ সাল থেকে নিয়মিতভাবে পদার্থ, রসায়ন এবং জীববিদ্যার উপরে প্রাতিষ্ঠানিক বিভিন্ন বিষয় নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)।

বাংলাদেশ সময়: ০৬৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।