ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়ার প্রতিদ্বন্দ্বী গ্যালাক্সি ট্রেন্ড, স্টার প্রো!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৩
লুমিয়ার প্রতিদ্বন্দ্বী গ্যালাক্সি ট্রেন্ড, স্টার প্রো!

গ্যালাক্সি ট্র্যান্ড এবং স্টার প্রো দিয়ে লুমিয়া সিরিজের ৫২০ মডেলকে হারাতে চাইছে স্যামসাং। হুবহু ৪ ইঞ্চি আকারের পর্দার পণ্য দুটিতে শুধু পর্দা নয় অধিকাংশ বৈশিষ্ট্য একই।

তবে বিস্ময়ের ব্যাপার হলো স্যামসাং পণ্যের তুলনায় লুমিয়া পণ্যের বৈশিষ্ট্য উন্নত। ভারতে এটি একচেটিয়া বাজার দখল করে আছে।

তথ্য মতে, স্যামসাং’র পণ্য দুটি অনেক দিন ধরে ভারতে পাওয়া গেলেও সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয় স্যামসাং।

অ্যান্ড্রয়েড ৪.১ (জেলি বিন) চালিত পণ্য দুটির মূল হার্ডওয়্যার সিঙ্গেল কোর প্রসেসর। ৪ ইঞ্চির পর্দায় ৪৮০ বাই ৮০০ পিক্সেল রয়েছে। ডুয়্যাল সিম সমর্থিত গ্যালাক্সি ট্র্যান্ড এবং স্টার প্রো’তে থ্রিজি, ওয়াইফাই পাওয়া যাবে।

র‌্যাম ৫১২ এমবি এবং নির্দিষ্ট ৪ জিবি মেমোরিকে প্রয়োজনে মাইক্রোএসডি কার্ড স্লটের মাধ্যমে বাড়িয়ে নিতে পারবে ব্যবহারকারী। ব্যাটারি ১৫০০ এমএএইচ।

এগুলো দেখতেও এক পার্থক্য বলতে গেলে শুধু ক্যামেরায়। গ্যালাক্সি ট্র্যান্ডে ৩ এমপি অপরদিকে স্টার প্রোতে পওয়া যাবে ২ এমপি ক্যামেরা।

ভারতের নয়টি আঞ্চলিক ভাষা বাংলা, পাঞ্জাবি, মারাঠি, গুজরাটি, কানান্দা, মালাইলাম, তেলগু এবং তামিল সমর্থন করে এগুলো। স্থানীয় মূল্যে গ্যালাক্সি ট্র্যান্ডের দাম ৮ হাজার ৩০০ এবং স্টার প্রোর দাম ৬ হাজার ৮০০ রুপি।

এদিকে বাজার বিশ্লষকরা বলছে কোরিয়ান জায়ান্টের স্মার্টফোন দুটি নামানোর উদ্দেশ্য একবারে স্পষ্ট যে নকিয়া লুমিয়া ৫২০ এর সঙ্গে লড়া। কিন্তু গ্রাহক টানতে তাদের জোর প্রচারণা প্রয়োজন। ৫২০’এ আছে ডুয়্যাল কোর প্রসেসর, ৫ এমপি ক্যামেরা, বাধামুক্ত ইউআই এবং ভালমানের আইপিএস পর্দা। প্রশ্ন থাকতে পারে যে সিঙ্গেল কোর প্রসেসরে অ্যান্ড্রয়েড ৪.১ সংস্করণের জন্য স্যামসাং পণ্য কতটা কার্যকর হবে।

ধারণা মতে, কোরিয়ান জায়ান্টার বেলায় কাজটি তেমন কঠিন হবেনা কারণ গ্যালাক্সি গ্র্যান্ড বিক্রিতে রেকর্ড ছুয়েছে তারা।

বাংলাদেশ সময়: ০৬৫৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।