ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রবির ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৩
রবির ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী

ঢাকা: আগামী ১৬ নভেম্বর থেকে দেশজুড়ে শুরু হতে যাচ্ছে রবি ৩.৫জি ইন্টারনেট মেলা। ডিসেম্বর মাস পর্যন্ত চলবে এ মেলা।



জ্ঞানভিত্তিক সমাজ গড়া ও  ইন্টারনেট সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে দেশজুড়ে ইন্টারনেট মেলা শুরুর ঘোষণা দিল বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। এতে  সহযোগী হিসেবে থাকছে সরকারের তিনটি মন্ত্রণালয়।

শনিবার রাজধানীর এক হোটেলে সংবাদ সম্মেলনে এ মেলা আয়োজনের ঘোষণা দেওয়া হয়।   সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ প্রত্যেক কলেজে সেরা অংশগ্রহণকারীকে একটি ট্যাবলেট পুরস্কার হিসেবে দেওয়ার ঘোষণা দেন।

আয়োজকরা জানান, দেশে সরকারি-বেসরকারি যৌথ উগ্যোগে এ ধরনের আয়োজন এই প্রথম। যা দেশের ৪২৯টি উপজেলার ৫০০টি কলেজে একযোগে অনুষ্ঠিত হবে। ৩.৫জি ইন্টারনেট মেলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় সহযোগিতা করবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আইয়ুবুর রহমান খান, তথ্য মন্ত্রণালয়ের সচিব মর্তুজা আহমেদ, রবি’র চিফ ফিন্যান্সিয়াল অফিসার মাহতাবউদ্দিন আহমেদ, রবি’র চিফ মার্কেটিং অফিসার প্রদীপ শ্রীবাস্তব।
                                       
রবি’র কর্মকর্তারা জানান, সবার মাঝে ইন্টারনেট সম্পর্কে সচেতনতা গড়ে তোলা ও দেশকে একটি জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তরের লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। রবি ৩.৫জি ইন্টারনেট মেলা শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেট সম্পর্কে ধারণা প্রদান এবং তা সহজলভ্য করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষা বিস্তারে সহায়ক হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ মেলা ইন্টারনেটকে জ্ঞানার্জনের একটি হাতিয়ার হিসাবে পরিচিত করা ও তরুণদের মাঝে ইন্টারনেটের মাধ্যমে শেখার সংস্কৃতি গড়ে তুলবে।

মোট ৫০০টি কলেজ প্রাঙ্গনে রবি ৩.৫জি ইন্টারনেট মেলা অনুষ্ঠিত হবে, যেখানে দর্শনার্থীদের ইন্টারনেট অভিজ্ঞতা অর্জনের জন্য অভিজ্ঞতা (এক্সপেরিয়েন্স) বুথ থাকবে। এই মেলার মাধ্যমে দেশের প্রতিটি উপজেলার তরুণরা ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা অর্জন এবং ইন্টারনেটের শক্তি সম্পর্কে ধারণা পাবেন।

মেলায় একটি হেলথ ক্যাম্পও থাকবে যেখানে দর্শনার্থীরা বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি কর্নার থাকবে যেখানে মন্ত্রণালয়টির নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরা হবে। মেলায় স্থাপিত ‘টিচার্স প্যারেন্টস অ্যাডভোকেসি’ বুথে শিক্ষার্থী ও শিক্ষকদের রবি’র বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দেওয়া হবে।

নির্ধারিত কয়েকটি মেলায় প্রথম আলো জবস-এর উদ্যোগে এইচআর কন্সালটেন্সি বুথ থাকবে যেখানে আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে সিভি সংগ্রহ ও কিভাবে চাকরির জন্য আবেদন করতে হয় সে সম্পর্কে ধারণা দেওয়া হবে।

এই পদক্ষেপে সহযোগিতা করার জন্য সংবাদ সম্মেলনে রবি’র চিফ মার্কেট অফিসার (সিএমও) প্রদীপ শ্রীবাস্তব বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, পুরো বিশ্ব এখন একটি গ্রামে পরিণত হয়েছে এবং ইন্টারনেটের মাধ্যমে এখন যেকোনো তথ্যই সহজলভ্য। রবি ৩.৫জি ইন্টারনেট মেলা আমাদের দেশের সঙ্গে বিশ্বের সংযোগ স্থাপন এবং একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়ক হবে বলেও মন্তব্য করেন তিনি।

সম্প্রতি ৩.৫জি সেবার উদ্বোধন করে নেটওয়ার্ক বিস্তারের কাজ করে যাচ্ছে রবি। দেশের তরুণদের মাঝে ইন্টারনেট জনপ্রিয় করতে ৩.৫জি ইন্টারনেট মেলা অগ্রণী ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা রবি’র।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৩
আইএইচ/জেডএস/এএসআর/এমজেডআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।