ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনা পয়সায় নিজের ব্লগসাইট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৩
বিনা পয়সায় নিজের ব্লগসাইট

ঢাকা: অনলাইনের দুনিয়ায় কে না চায় নিজের একটি সাইট! যেখানে থাকবে তার নিজের সম্পর্কে সবকিছু। নিজের মতো করে সাজানো থাকবে সে সাইট।

যেখানে নিজের বা প্রিয় কোনো লেখা রাখা যাবে। জরুরি কোনো তথ্য ও ছবি রাখা যাবে। একক্লিকেই পাওয়া যাবে নিজের সব কিছু।

এমন একটি সাইট যদি নিজের হাতে মনের মাধুরি মিশিয়ে খুব সহজে বিনা পয়সায় করা যায় তাহলে কে না চাইবে এমন একটি ব্লগসাইট তৈরি না করতে!

হ্যা, কোন প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই অল্প সময়ে সুন্দর মানের একটি ব্লগসাইট যে কেউ তৈরি করতে পারেন blogspot.com-এর মাধ্যমে। বর্তমানে blogspot.com আরও সহজ করে দিয়েছে এ সুযোগ। বাংলাদেশিদের জন্য বাংলায় রয়েছে সমস্ত তথ্য যেখান কিভাবে সাইট তৈরি করা যাবে। বিভিন্ন প্রশ্নের বাংলায় উত্তরসহ সকল জিজ্ঞাসার উত্তর রয়েছে এ সাইটে।

উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে blogspot.com। সম্পূর্ণ বিনামূল্যে যে কেউ blogspot.com থেকে নিজের একটি ওয়েবসাইট বা ব্লগসাইট তৈরি করতে পারেন।

ব্লগস্পট হল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম। বর্তমানে যতগুলো ফ্রি ব্লগ সার্ভিস আছে তার মধ্যে সেরা হল ব্লগস্পট।

ব্লগস্পট চেষ্টা করছে গ্রাহককে সর্বোচ্চ সুবিধা দেয়ার। ব্লগ ডিজাইনে ব্লগস্পট থেকে পূর্ণ স্বাধীনতা পাওয়া যায়। ব্লগস্পটের রয়েছে বেশকিছু নিজস্ব থিম। এছাড়া ইন্টারনেটে ফ্রিতে অসংখ্য থিম পাওয়া যায়। আপনি যেকোনো একটি থিম নিয়ে ব্লগিং শুরু করে দিতে পারেন। ব্লগস্পটে এর রয়েছে হাই পারফর্মেন্স সার্ভার।

ব্লগস্পট থেকে আয়ও সম্ভব!চাইলে ব্লগস্পট এখন হতে পারে আয়ের মাধ্যম। আপনার ব্লগ যদি গুণগত মান-সম্মত হয়, তাহলে আপনি গুগল এর কাছে বিজ্ঞাপনের জন্য আবেদন করতে পারবেন। এজন্য গুগল আপনার কাছ থেকে টাকার ভাগও চাইবে না। বর্তমানে বাংলাদেশে অনলাইন ব্যবহারকারীদের একটি ‍অংশ ব্লগস্পট এ ব্লগিং করে ভালো আয় করেছেন। ব্লগসাইট সম্পর্কে বাংলায় সবকিছুর তথ্য রয়েছে এ লিঙ্কে https://support.google.com/blogger/answer/175250?rd=1

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৩
এডিএ/এসএফআই/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।