ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের আইসিটি খাতে সিবিআই সহায়তা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৩
দেশের আইসিটি খাতে সিবিআই সহায়তা

প্রথম পর্বের ‘এক্সপোর্ট কোচিং প্রোগ্রাম’ সাফল্যের ধারাবাহিকতায় সিবিআই এ বছর বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে আবারও আর্থিক সহায়তার কথা জানিয়েছে। সূত্র এ তথ্য দিয়েছে।



বেসিস এবং ডিসিসিআই’র যৌথ অংশীদারীত্বে ৪ বছর মেয়াদি এ প্রকল্পের আওতায় বাংলাদেশি আইটি এসএমইদের রপ্তানি উন্নয়ন প্রশিক্ষণ, ইউরোপ বাজারে বিস্তৃতি, বাজারজাতকরণে দক্ষতা বাড়ানো ছাড়াও আইটি আউটসোর্সিংয়ে বাংলাদেশ ব্র্যান্ড প্রতিষ্ঠায় সব ধরনের সহায়তা প্রদান করবে।

এরই মধ্যে ইউরোপীয় এবং বাংলাদেশি পরামর্শক সমন্বয়ে গঠিত একটি দল গত আগস্টে বাংলাদেশি ১১টি আইটি প্রতিষ্ঠান এ প্রকল্পের জন্য চূড়ান্তভাবে মনোনয়ন পায়।

এসব প্রতিষ্ঠানে মধ্যে আছে ব্রেইনস্টেশন-২৩, ডেটা সফট, ডেভনেট, ন্যাসেনিয়া, এসডিএসএল, সিহালা আইটি, স্টার কম্পিউটারস, সিসটেক ডিজিটাল, সিনেসিস আইটি, ট্রেডএক্সেল এবং জানালা।

এ পর্যায়ে সিবিআই আগামী ৩০ নভেম্বর রাজধানীতে ‘বিল্ডিং ইওর এক্সপোর্ট মার্কেটিং প্লান’ শীর্ষক তিন দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করবে। ইউরোপিয়ান দুজন প্রশিক্ষক এ কর্মশালা পরিচালনা করবেন।

সিবিআই বাংলাদেশের আইটি খাত উন্নয়নে গত বেশ কবছর ধরে উল্লেখযোগ্য সহায়তা প্রদান করে আসছে। ২২ লাখ ডলার অনুদানে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের কারিগরি সহায়তায় পরিচালিত তিন বছর মেয়াদি ‘এনটিএফ-২’ প্রকল্পটি শেষ হয়েছে গত জুন মাসে।

একইসঙ্গে ২০ লাখ ডলার অনুদানে ‘এনটিএফ-৩’ প্রকল্পটি আবারও আসছে আগামী বছরের প্রথমার্ধে। এ ছাড়া বাংলাদেশে বহুমুখী পাটজাত পণ্য এবং পোশাক শিল্প উন্নয়নে সিবিআইয়ের আরেকটি প্রকল্প পরিকল্পনাধীন আছে।

বাংলাদেশ সময় ২০৪৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।