ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিজিতে দ্বিগুণ হবে দেশি অনলাইন পাঠক

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৩
থ্রিজিতে দ্বিগুণ হবে দেশি অনলাইন পাঠক

দেশে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক ব্যবহার বৃদ্ধির কারণে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়ছে। মোবাইল ফোনে প্রতি চারজন অপেরা মিনি ব্যবহারকারীর তিনজনই ফেসবুক গ্রাহক।



এ ব্যবহারের হিসেবে ফেসবুকের পরেই আছে গুগল। তারপর ইএসপিএন ক্রিক ইনফো ডটকম। সম্প্রতি অপেরা সফটওয়্যার বাংলাদেশের মোবাইল ওয়েব রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের অধিকাংশ মোবাইল ব্যবহারকারী ইন্টারনেটে প্রবেশের জন্য অপেরা মিনি ব্রাউজার ব্যবহার করেন। ২০১২ সালে অপেরা মিনির ব্যবহারিক প্রবৃদ্ধি ছিল ১২৯ ভাগ।

বাংলাদেশের মোবাইল ব্যবহারকারীরা এখন থ্রিজি সেবা গ্রহণ করতে শুরু করেছেন। এরই মধ্যে তারা মোবাইল সেটের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রাথমিক অভিজ্ঞতা নিয়েছেন। তাই থ্রিজি সেবা এ অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করেছে।

বাংলাদেশে অপেরা মিনি ব্যবহারকারীদের মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের বেশির ভাগেরই হ্যান্ডসেট ব্র্র্যান্ড নকিয়া। এ হিসাবে নকিয়ার হ্যান্ডসেট ব্যবহার করেন ৭৭ ভাগ অপেরা মিনি ব্যবহারকারী।

প্রসঙ্গত, ২০১২ সালে স্মার্টফোনে অপেরা মিনির ব্যবহারকারী বেড়েছে ২২০ ভাগ। মোবাইল অপারেটিং সিস্টেমের মধ্যে জাভার পরেই আছে অ্যানড্রইড।

স্মার্টফোনে অপেরা মিনি গ্রাহকেরা বেসিক ফোন গ্রাহকদের তুলনায় বেশি ইন্টারনেট ব্রাউজ এবং ডাটা বিনিময় করে থাকেন। এ হিসাব অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারকারীরা বেসিক ফোন ব্যবহারকারীদের তুলনায় ১৩৬ ভাগ বেশি ইন্টারনেট ব্রাউজ করেন।

অপেরা সফটওয়্যারের দক্ষিণ এশিয়া অঞ্চলের সহসভাপতি সুনীল কামাথ বলেন, বাংলাদেশের মোবাইল অপারেটরদের থ্রিজি অবকাঠামোর প্রস্তুতি, স্মার্টফোনের সহজলভ্য এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটের প্রতি আগ্রহ ও কৌতুহল মোবাইল ইন্টারনেট বিপ্লবকে ত্বরান্বিত ও শক্তিশালী করবে।

এ প্ল্যাটফর্মে নেটওয়ার্ক গতির ওঠা-নামার মধ্যেও অপেরা মিনি মোবাইল ফোনে ভালো ইন্টারনেট ব্রাউজিং অভিজ্ঞতার জন্য কাজ করছে। আমাদের পর্যবেক্ষণে এ দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহার ক্রমাগত বাড়ছে। আমার বিশ্বাস পূর্ণাঙ্গভাবে থ্রিজি সেবা চালু হলে এর আকার দ্বিগুণ হবে।

দেশের মোবাইল অপারেটরেরা গ্রামীণফোন এবং এয়ারটেলে যাতে তাদের গ্রাহকদের কাছে অপেরার কো ব্র্যান্ডেড সংস্করণ প্রোমোট করে সেজন্য অপেরা মিনি তাদের সঙ্গে অংশীদারিত্ব স্থাপন করেছে। সম্প্রতি অপেরা সিমফোনির সঙ্গে চুক্তি সই করেছে।

এ হিসেবে এখন থেকে প্রতিটি সিমফোনির পরের সব ধরনের অ্যানড্রইয় স্মার্টফোনে অপেরা ইনস্টল করা থাকবে। এ ছাড়াও আগ্রহীরা (m.opera.com) এ সাইট থেকে অপেরা মিনি ফ্রি ইন্সটল করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৯১২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।