ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ইন্টারনেটের প্রবৃদ্ধি ২০০ ভাগ!

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৩
দেশে ইন্টারনেটের প্রবৃদ্ধি ২০০ ভাগ!

বাংলাদেশের আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠান আর্থ টেলিকমিউনিকেশনের নেটওয়ার্ক অবকাঠামো তৈরি করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জুনিপার নেটওয়ার্কস।

আর্থ কমিউনিকেশনের জন্য জুনিপার রাউটিং, সুইচিং এবং নিরাপত্তা উপকরণ ছাড়াও ভবিষ্যৎ প্রজন্মের নেটওয়ার্ক অবকাঠামো তৈরি করছ।

এতে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া যাবে।

জুনিপার নেটওয়ার্কস সলিউশন আর্থ টেলিকমকে যতটুকু ব্যবহার ততটুকু পরিশোধ ভিত্তিতে সেবা প্রদানে সক্ষম। এতে বাংলাদেশের মানুষকে সুলভ মূল্যে মানসম্মত ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেওয়া হবে। ফলে বিদ্যমান গ্রাহক সেবা ও নিরাপত্তার মানও বাড়ছে।

প্রসঙ্গত, বাংলাদেশের ইন্টারনেট বাজার দ্রুত পরিবর্তন হচ্ছে। ২০১‍১ সাল থেকে এ দেশে ইন্টারনেট ব্যবহারের প্রবৃদ্ধি ২০০ ভাগেরও বেশি। এরপরও মোবাইল, টেলিফোন লাইন এবং ওয়াইম্যাক্স নেটওয়ার্ক সব মিলিয়ে ১৬ কোটি মানুষের মধ্যে ২৩ ভাগেরও কম মানুষ ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে।  

আন্তর্জাতিক কেবল ব্যান্ডউইথ বৃদ্ধি, সরকারি ও বেসরকারি কার্যক্রমে কম্পিউটারের ব্যবহার, থ্রিজি মোবাইল সেবা চালু, আইএসপি’র সুষ্ঠু সম্প্রসারণ এবং ডিজিটাল মিডিয়ার ব্যবহার বেড়ে যাওয়ায় কয়েক বছরের মধ্যে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার দ্রুতই বেড়েছে।

ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে বিদ্যমান নেটওয়ার্ক প্রকৌশলের সীমাবদ্ধতার কারণে আর্থ টেলিকম সেবার ওপর বাড়তি চাপ সৃষ্টি হয়েছে। বিপুল প্রতিযোগী আইআইজি’র কারণে যেকোনো প্রতিষ্ঠানের জন্য শক্তিশালী আইপি নেটওয়ার্কের সহায়তায় বাজারে স্বাতন্ত্র্য সৃষ্টি করা গুরুত্বপূর্ণ।

এতে সাশ্রয়ী দামে ইন্টারনেট সেবা দেওয়া সম্ভব। আর্থ টেলিকমিউনিকেশনের এ সব চাহিদা পূরণে জুনিপার নেটওয়ার্ক গ্রাহক পর্যায়ে আস্থা ফিরিয়ে আনছে।

আর্থ টেলিকমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসনে বলেন, থ্রিজি মোবাইল নেটওয়ার্ক চালু হওয়ায় ১০ কোটি বাংলাদেশি প্রত্যক্ষ-পরোক্ষভাবে অনলাইন সুবিধা উপভোগ করতে পারবেন। এ ছাড়াও সুবিস্তৃত পরিসরে ইন্টারনেট ব্যবহার আমাদের দেশের সামগ্রিক হালচিত্র বদলে দেবে।

এটি আমাদের জন্য ব্যাপক সুযোগ নিয়ে আসবে। তাই সাশ্রয়ী মূল্যে, গ্রাহকদের প্রত্যাশা অনুযায়ী মানসম্মত সেবা প্রদানের জন্য জুনিপার নেটওয়ার্কসের অবকাঠামো গ্রহণ করেছি। এতে গ্রাহক প্রত্যাশা পূরণ করা সম্ভব।

জুনিপার নেটওয়ার্কসের ভারত ও সার্ক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক রবি চৌহান বলেন, সেবা প্রদানকারী নেটওয়ার্কসের বাণিজ্যিক ও প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলো সমাধানে জুনিপার নেটওয়ার্কসের গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) অভিজ্ঞতা থেকে আর্থ টেলিকম সুবিধা পাবে।

জুনিপার অবকাঠামোর সহযোগিতায় আর্থ টেলিকম এখন বিশ্বের বৃহত্তম সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ব্যবহার করা বিশ্বমানের প্রযুক্তি ব্যবহার করছে। ফলে আর্থ টেলিকম নিয়ন্ত্রিত ব্যয়ে গ্রাহকদের লাভজনকভাবে মানসম্মত সেবা দিতে পারবে।

বাংলাদেশ সময় ১৮২০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।