ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের আইসিটির মানোন্নয়নে বিআইটিএস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৩
দেশের আইসিটির মানোন্নয়নে বিআইটিএস

বিশ্বমানের আইটি সেবা দিতে ব্র্র্যাক ব্যাংক আওতাভুক্ত ব্র্যাক আইটি সার্ভিসেস লিমিটেড (বিআইটিএস) নামে পঞ্চম অঙ্গপ্রতিষ্ঠান চালু করেছে। সূত্র এ তথ্য দিয়েছে।

দেশের আর্থিক ছাড়াও বিভিন্ন খাতের প্রতিষ্ঠানগুলোর ক্রমবর্ধমান আইটি চাহিদা পূরণে এ প্রতিষ্ঠান কাজ করবে।

প্রসঙ্গত, ব্র্যাক ও ব্র্যাক ব্যাংকের যৌথ উদ্যোগ হচ্ছে বিআইটিএস। ব্যাংকিং খাতের সঙ্গে আর্থিক প্রতিষ্ঠান, এফএমসিজি ও কনজ্যুমার ডিউরেবলস, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও প্রতিষ্ঠানকে সেবা দেবে বিআইটিএস।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান আনুষ্ঠানিকভাবে বিআইটিএসয়ের কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। বিআইটিএসয়ের চেয়ারম্যান মোহাম্মদ এ. (রুমী) আলী, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, বিআইটিএসয়ের সিইও নওয়েদ ইকবাল এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিআইটিএসয়ের চেয়ারম্যান মোহাম্মদ এ. (রুমী) আলী বলেন, বিআইটিএস প্রতিষ্ঠানের সংযোগ ও উৎপাদনশীলতা বাড়াবে। ব্র্যাক ব্যাংকের প্রতিটি অঙ্গপ্রতিষ্ঠান উদ্ভাবনী সেবা নিয়ে আসে।

বিআইটিএসও এ উৎকর্ষতার ধারাবাহিকতা বজায় রাখবে। আমরা বাংলাদেশের এক নম্বর আইটি প্রতিষ্ঠান হতে আগ্রহী। ভবিষ্যতে বিআইটিএস দেশের বাইরেও কার্যক্রম পরিচালনা করবে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান এখন সাশ্রয়ী খরচে একটি বাংলাদেশি প্রতিষ্ঠানের কাছ থেকে বিশ্বমানের আইটি সেবা পাবে। ফলে অনেক বৈদেশিক মুদ্রা বাঁচবে। প্রতিষ্ঠানগুলো এখন আরও কার্যকরভাবে মানবসম্পদ ব্যবস্থাপনা করতে পারবে।

নওয়েদ ইকবাল বলেন, বিআইটিএসয়ের আছে দক্ষ ও পেশাদার কর্মীবাহিনী। যারা উৎপাদনশীলতা, কার্যকারিতা ও সৃষ্টিশীলতা নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নত প্রযুক্তি ও সল্যুশনের মাধ্যমে প্রতিষ্ঠানের কর্মক্ষমতা ও উৎপাদনশীলতা বাড়িয়ে দিতে সাহায্য করে বিআইটিএস।

বিআইটিএসয়ের প্রধান প্রধান সেবার মধ্যে আছে এন্টারপ্রাইজ নেটওয়ার্ক ম্যানেজমেন্ট, এডিসি সিস্টেম ম্যানেজমেন্ট, ডাটা সেন্টার মনিটরিং সার্ভিসেস, ক্লাউড সার্ভিসেস, ব্যাক অফিস সল্যুশন ডিপ্লয়মেন্ট, সিস্টেম ইন্টিগ্রেসন, কনসালটেন্সি সার্ভিসেস, স্কুল ম্যানেজমেন্ট সল্যুশনস, এইচআর ম্যানেজমেন্ট সিস্টেম, ফিক্সড এসেট ম্যানেজমেন্ট সিস্টেম এবং ইআরপি অন্যতম।

বাংলাদেশ সময় ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।