ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টপ অব দ্য টেক :

আইফোনে স্কাইপির থ্রিজি ভিডিও কলসেবা অবমুক্ত!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১১
আইফোনে স্কাইপির থ্রিজি ভিডিও কলসেবা অবমুক্ত!

তাৎক্ষণিক বার্তা প্রেরণ এবং ইন্টারনেট ভয়েস বিনিময়ে সুপরিচিত নাম স্কাইপি। এখন থেকে আইফোন অ্যাপলিকেশনে স্কাইপির থ্রিজি ভিডিও কলসেবা ব্যবহার করা যাবে।

স্কাইপি সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন আইফোন ভিডিও কলিং অ্যাপলিকেশনের মানোন্নয়নে দীর্ঘদিন ধরেই কাজ করছিল স্কাইপি। এ মুহূর্তে স্কাইপির মূল উদ্দেশ্যে পুরো মোবাইল ফোন নেটওয়ার্কে ভিডিও কলসেবা অন্তর্ভূক্ত করা। কিছুদিন আগেও শুধু অ্যাপল আইফোন এবং আইপ্যাড টাচ মোবাইল ফোনে ওয়াইফাইযুক্ত ফেসটাইম ভিডিও কল করা যেত।

যদিও অনেক অ্যাপল ভক্তই তাদের আইফোনে ‘জেইলব্রোকেন’ পদ্ধতির মাধ্যমে থ্রিজি ভিডিও কল ব্যবহার করছেন। স্কাইপির নতুন অ্যাপলিকেশন অ্যাপলের নিজস্ব অ্যাপল বিপণন কেন্দ্রগুলোতে পাওয়া যাবে। এছাড়া উন্নতমানের ডিজিটাল পণ্যেয় এ সেবা উপভোগের সুযোগ পাবেন গ্রাহকরা।
শুরু থেকেই মোবাইল ফোনভিত্তিক ভিডিও কলিং সেবা জনপ্রিয়তার শীর্ষে আছে। এ মুহূর্তে মাইক্রোসফট এক্সবক্স কাইনেক্ট গেমিং কনসোলে এ ভিডিও কলিং সেবা ব্যবহার করা যাবে।

স্কাইপির এ ভিডিও কলিং সেবা বিনামূল্যেই উপভোগ্য হবে। তবে মোবাইল ফোনভিত্তিক তথ্য বিনিময়ে খানিকটা সেবাব্যয় তো গ্রাহকদের গুণতেই হবে। এ মুহূর্তে আইফোন৪ এবং আইফোন থ্রিজিএস ছাড়াও আইপ্যাড এবং আইপড টাচে স্কাইপি ভিডিও কলসেবা উপভোগ্য হবে।

স্কাইপির বিশেষ মুখপাত্র জানান, আনুমানিক ২ কোটি ৫০ লাখ ব্যবহারকারী একসঙ্গে একই সময়ে স্কাইপির ভিডিও কলিং সেবা ব্যবহার করতে পারবেন। আইফোনের জন্য তৈরি স্কাইপির নতুন সংস্করণ ভিডিও কলসেবার পুরনো অভিজ্ঞতাই বদলে দেবে।

উল্লেখ্য, আইফোনের জন্য স্কাইপির মানোন্নয়নকৃত ২০১০ সালের ৫টি আলোচিত ফ্রি সেবার মধ্যে এটি সর্বাধিক আলোচিত হয়। অ্যাপল সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২৩৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।