ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আবাসন শিল্পে মোবাইল অ্যাপ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৩
আবাসন শিল্পে মোবাইল অ্যাপ

দেশের গণপূর্ত ও আবাসন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য মোবাইল অ্যাপলিকেশন আইডিয়া নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ বাস্তবায়নের অংশ হিসেবে কর্মশালার আয়োজন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।



অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ। পুরো আইডিয়া সেশনটি পরিচালনা করেন একই মন্ত্রণালয়ের সহকারী সচিব মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন।

এ কর্মশালায় গণপূর্ত অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, আবাসন মন্ত্রণালয়, পিডব্লিউডি, জেলা প্রশাসক কার্যালয়, রাজউক, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন, পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ড, ন্যাশনাল হাউজিং অথরিটি, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, স্থাপত্য অধিদপ্তর, জেলা রেজিস্ট্রি অফিসসহ অন্যান্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করেন।

সূচনা বক্তব্যের পর মোবাইল অ্যাপসের পরিচিতি, এর ব্যবহার এবং গণপূর্ত এবং আবাসন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জন্য কী ধরনের মোবাইল অ্যাপস তৈরি হতে পারে এ বিষয়ে প্রাথমিক ধারণাসহ প্রস্তাবনা রাখেন এমসিসি প্রধান নির্বাহী আশ্রাফ আবির।

বক্তারা বলেন, গণপূর্ত এবং আবাসন অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকদের কাছে আরও সহজ এবং সুস্পষ্টভাবে তাদের সেবা নিশ্চিত করতে হবে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহকারী সচিব মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন পুরো আইডিয়া সেশনটি পরিচালনা করেন।

এ সব উন্মুক্ত আইডিয়া থেকে নির্বাচিত আইডিয়াগুলোকে গ্রহণ করে পরে মোবাইল অ্যাপস নির্মাণ করা হবে। পূর্ণাঙ্গ আইডিয়াগুলোকে উন্মুক্ত একটি ওয়েব সাইটে আইডিয়া রিসোর্স হিসেবে প্রকাশ করা হবে। এ প্রকল্পের আওতায় সব ধরনের আইডিয়া নিয়ে একটি প্রকাশনাও তৈরি করা হবে।

বাংলাদেশ সময় ১৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।