ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল কার্যক্রম চলবে, আসবে ফোরজি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৩
ডিজিটাল কার্যক্রম চলবে, আসবে ফোরজি

ঢাকা: নতুন মেয়াদে সরকার গঠন করে আগের চমক ডিজিটাল কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানিয়েছে আওয়ামী লীগ। এরই মধ্যে দেশজুড়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা ‘থ্রিজি’ চালু হয়েছে বলে জানিয়ে দলটি জানিয়েছে, আগামী মেয়াদে সরকার গঠন করলে ফোরজিও চালু করা হবে।



শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঘোষিত ১০ম জাতীয় নির্বাচনের ইশতেহারে আওয়ামী লীগ এসব প্রতিশ্রুতি দিয়েছে। দলের সভানেত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ইশতেহার ঘোষণা করেন। যদিও প্রধান বিরোধী দল এ নির্বাচনে অংশগ্রহণ করছে না।

ঘোষিত ইশতেহারে আওয়ামী লীগ বলেছে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে আইটি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এ ছাড়াও দ্রুত নগরায়ন ও শিল্পোন্নয়নের প্রেক্ষিতে কৃষি জমি ও জলাশয়ের যুক্তিসঙ্গত ব্যবহার ও উৎপাদনশীলতা বৃদ্ধিসহ প্রতিটি খাতে গবেষণা ও উন্নয়নকে (আরএনডি) সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে বৈজ্ঞানিক গবেষণা, আবিষ্ক্রিয়া, প্রযুক্তি ও মানবজ্ঞানের উৎকর্ষ সাধনে রাষ্ট্র ও সরকার বিশেষ অগ্রাধিকার প্রদান করবে। বৈজ্ঞানিক গবেষণার সুযোগ বৃদ্ধির সঙ্গে বিজ্ঞানী ও গবেষকদের বিশেষ মর্যাদা প্রদান, তাদের চাকরির বয়সসীমা এবং সরকারি পৃষ্ঠপোষকতা ও প্রণোদনা এমন পর্যায়ে আনা হবে যাতে তারা আরাধ্য গবেষণা সাফল্যের সঙ্গে শেষ করতে পারেন এবং নিত্যনতুন আবিষ্কারে আত্মনিবেদন করতে পারেন।

নির্বাচনী ইশতেহারে বলা হয়, ক্ষমতাসীন হয়ে আওয়ামী লীগ বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগাবে। এ জন্য কর্মপরিকল্পনা এবং পদক্ষেপগুলো বাস্তবায়ন ও হালনাগাদ করা হবে।

মাধ্যমিক ও প্রাথমিক স্তরে আইটি শিক্ষার প্রসারের লক্ষ্যে শিক্ষক প্রশিক্ষণ, ল্যাবরেটরি প্রতিষ্ঠা, মাল্টিমিডিয়া ব্যবহার এবং ইন্টারনেট সংযোগ সম্প্রসারিত করার কর্মসূচি বাস্তবায়ন দ্রুত করা হবে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে আইটি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

ইশতেহার পাঠ করে শেখ হাসিনা প্রতিশ্রুতি দেন, আগামীবার আওয়ামী লীগ ক্ষমতায় এলে উচ্চশিক্ষার ক্ষেত্রেও কম্পিউটার শিক্ষার ব্যাপক বিস্তার করা হবে। সফটওয়্যার শিল্পের প্রসার, আইটি সার্ভিসের বিকাশ, দেশের বিভিন্ন স্থানে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইসিটি ইনকিউবেটর এবং কম্পিউটার ভিলেজ স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে। বাস্তবায়নাধীন এসব কার্যক্রম দ্রুত সম্পন্ন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৩
সম্পাদনা: হুসাইন আজাদ, নিউজরুম এডিটর/সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।