ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বিটা মুভমেন্ট কনটেস্ট

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৩
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে বিটা মুভমেন্ট কনটেস্ট

দিল্লির স্কুল অব প্ল্যানিং অ্যান্ড আর্কিটেকচার আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিটা মুভমেন্ট শুরু হচ্ছে। এটি চতুর্থ উদ্যোগ।

শুধু শিক্ষার্থীদের নিয়ে আগের তুলনায় বড় আকারে অনুষ্ঠিত হবে এবারের মুভমেন্ট।

প্রথম দু বছর শুধু ভারতে হলেও গত বছর ভারত, পাকিস্তান এবং এবারে দুদেশের সঙ্গে বাংলাদেশ ও শ্রীলঙ্কাও যুক্ত হচ্ছে। ছবি দুইটি বিভাগে ভাগ করা হয়েছে। একটি ১০ মিনিটের কম দৈর্ঘ্যের। অন্যটি (১০ থেকে ২৫) মিনিট দৈর্ঘ্যের।

এ প্রতিযোগিতা শুধু শিক্ষার্থীদের জন্য। ছবিটি সম্পর্কিত যথাযথ তথ্যসহ আপলোড করতে হবে। ইংলিশ সাব টাইটেল থাকতে হবে। একজন একাধিক ছবি দিতে পারবেন। এটি কোনো প্রামাণ্য চিত্র হতে পারবে না।

সম্পূর্ণ মৌলিক একটি শিল্পকর্ম হতে হবে। এতে কোনো ধরনের ফুটেজ, ব্যাকগ্রাউন্ড স্কোর এবং সাউন্ড ট্র্যাক অন্য কোথাও থেকে নেওয়া হলে তা জানাতে হবে, ছবি সব থেকে ভাল মানের বা ন্যূনতম ৩২০ পিক্সেলের হতে হবে। একমাত্র উপস্থাপক ছবির প্রদর্শন, শেয়ার এবং বণ্টনের অধিকার রাখে। আর এতে বিচারকদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

সব মিলিয়ে মোট পাঁচটি বিষয়ের ওপর ছবির বিচার করা হবে। এগুলো হচ্ছে কনটেন্ট অরিজিনালিটি, প্রোডাকশন, পোস্ট প্রোডাকশন, ইমেজ এবং সাউন্ড।

আগ্রহীদের তৈরি ছবিটি (youtube/viweo) লিঙ্কে আপলোড করে (https://www.facebook.com/Beta.Movement.annual.students.short.film.festival) এ পেজে শেয়ার বা ইনবক্স করে (নাম, ইমেইল, ছবির নাম, প্রতিষ্ঠানের নাম, দেশের নাম) এসব তথ্য যুক্ত করতে হবে। অংশগ্রহণের শেষ দিন আগামী ৩১ জানুয়ারি।

নির্ধারিত চারটি দেশের বাছাই করা ছবি চার দেশের বিচারকদের মাধ্যমে নির্বাচিত করা হবে। দুবিভাগে সর্বমোট ৬ জনকে পুরস্কৃত করা হবে। বাছাই করা ছবি চারটি দেশেই প্রচারিত হবে।

অফিসিয়াল ইভেন্ট কোঅর্ডিনেটর, বাংলাদেশ এবং সুপ্রভা জুঁই ও সাদমান হোসেন ফাহাদ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ঢাকা। আগ্রহীরা ([email protected]) এ ঠিকানায় ইমেইল করতে পারবেন।

বাংলাদেশ সময় ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।