ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি কনটেস্ট :

গ্রামভিত্তিক অনলাইন প্রতিযোগিতার নিবন্ধন চলছে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
গ্রামভিত্তিক অনলাইন প্রতিযোগিতার নিবন্ধন চলছে

‘আমার গ্রাম আমার গর্ব’ স্লোগানে গ্রামভিত্তিক অনলাইন প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।



এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করছে জাপানের কিউশু ইউনিভার্সিটি এবং অ্যাসোসিয়েশন ফর ওভারসিজ টেকনিক্যাল স্কলারশিপ (এওটিএস)। আয়োজক এবং উদ্যোক্তা গ্রামীণ কমিউনেকশনস।

এরই মধ্যে প্রতিযোগিতার নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। আগ্রহীরা আগামী ২২ জানুয়ারি পর্যন্ত সরাসরি অনলাইনে নিবন্ধনের সুযোগ পাবেন।

এ প্রতিযোগিতার সবশেষ অবস্থা সম্পর্কে জানাতে ১৩ জানুয়ারি ঢাকায় সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এ সম্মেলন উপস্থিত ছিলেন গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা। আরও উপস্থিত ছিলেন গ্লোবাল কমিউনিকেশন সেন্টারের প্রকল্প ব্যবস্থাপক লুতফি কবির, পরামর্শক কাজী রফিকুল ইসলাম মারুফ এবং বাণিজ্য উন্নয়ন সহকারী মোসলেহ উদ্দিন।

এ প্রতিযোগিতা সম্পর্কে কাজী রফিকুল ইসলাম মারুফ জানান, বিশ্বের কাছে বাংলাদেশের গ্রামভিত্তিক তথ্যবার্তা উপস্থাপনের উদ্দেশ্যেই এ প্রতিযোগিতার আয়োজন। মূলত গ্রামভিত্তিক তথ্য উদ্যোক্তা তৈরি করতেই এ অনলাইননির্ভর প্রতিযোগিতা।

গ্লোবাল কমিউনিকেশন সেন্টারের প্রকল্প ব্যবস্থাপক লুতফি কবির বাংলানিউজকে জানান, অনলাইন (এইচটিএমএল ফরম্যাট) এবং ভিডিওচিত্র এ দুটি ক্যাটাগরিতে গ্রামভিত্তিক তথ্য-উপাত্ত উপস্থাপন করে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে।

গ্রামভিত্তিক এ ডিজিটাল তথ্য উপস্থাপনায় মোট ৫টি বিষয়ভিত্তিক তথ্য সংগ্রহ করতে হবে বলে বাংলানিউজকে জানান গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা।

তথ্য-উপাত্ত উপস্থাপনায় এক নজরে আমাদের গ্রাম (অংশগ্রহণকারীর নিজের গ্রাম) সম্পর্কে তথ্যভিত্তিক শিরোনাম, গ্রামের ৩টি গর্ব (ব্যক্তি, বস্তু, স্থান), ৩টি সমস্যা, গ্রামবাসীর ৩টি চাওয়া এবং গ্রামে তথ্যপ্রযুক্তিভিত্তিক ব্যবসা সম্ভাবনা বিষয়ে ন্যূনতম ১০০ থেকে সর্বোচ্চ ২০০ শব্দের মধ্যে লিখতে হবে।

আর ভিডিও কনটেন্ট তৈরির জন্য উল্লেখিত ৫টি বিষয়ের উপর সর্বোচ্চ ৫ মিনিটের তথ্যচিত্র তৈরি করতে হবে বলে এ প্রতিযোগিতার পরামর্শক কাজী রফিকুল ইসলাম মারুফ জানান।

উল্লেখ্য, অংশগ্রহণকারীর বয়স অবশ্যই ন্যূনতম ২০ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। প্রতিযোগীকে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষারত অথবা কোনো প্রতিষ্ঠানে কর্মরত হতে হবে। এজন্য সংশ্লিষ্ট আইডি কার্ডের প্রয়োজন হবে।

অংশগ্রহণকারীকে নিজ গ্রামভিত্তিক তথ্য-উপাত্ত উপস্থাপন করতে হবে। তবে নিজ গ্রামে বসবাসযোগ্যতা বাধ্যতামূলক নয়। তবে বিদেশ ভ্রমণের প্রয়োজনীয় প্রস্তুতিও থাকতে হবে।

আগ্রহী অংশগ্রহণকারীরা www.gramweb.net এ সাইটে প্রতিযোগিতা সম্পর্কে প্রয়োজনীয় সব ধরনের তথ্যভিত্তিক ধারণা পাবেন। আর www.gramweb.net/competition এ ঠিকানায় নিবন্ধিত হওয়ার সুযোগ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২০৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।