ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন বছরে সনির ওয়্যারেবল টেক ‘এসডব্লিউআর১০’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
নতুন বছরে সনির ওয়্যারেবল টেক ‘এসডব্লিউআর১০’

একইসাথে বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলো আনতে যাচ্ছে ওয়্যারেবল টেক বা পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য। যেসব পণ্য প্রকাশের জোর সম্ভাবনা রয়েছে সদ্য পদার্পণ করা বছরের শুরুতে।

প্রযুক্তিপণ্যের বৃহৎ প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৪’র শুরুর দিন যেহেতু ৭ জানুয়ারি। তাই প্রতিষ্ঠানের পক্ষে স্পষ্টকরে কিছু না জানালেও এ ইভেন্টকে উদ্দেশ্য করেই এমন তথ্য আসছে বিভিন্ন প্রতিবেদনে।

বর্তমানে সনির দুটি স্মার্টওয়াচ রয়েছে। প্রথম স্মার্টওয়াচটি উন্মুক্ত হয় ২০১২ সালে। তথ্য মতে, সনি এরিকসনে একই ধরণের পণ্য আসা সত্বেও এর অগ্রগতি বেশ ভাল পরিলক্ষিত হয়েছিল।

এরপর স্যামসাং গ্যালাক্সি গিয়ারের আগে ‘স্মার্টওয়াচ২’ প্রকাশ করে জাপানের এ প্রতিষ্ঠান। এখন আবার একই সারিতে তৃতীয় পণ্য হিসেবে ‘এসডব্লিউআর১০’ আসার গুঞ্জন।

যুক্তরাষ্ট্রের কমিউনিকেশন কমিশনের (এফসিসি) কাগজপত্রে প্রাপ্ত তথ্য ফাঁস করেছে ইউবারগিজমো। সুত্রটি জানায়, নতুন পণ্যের নামকরণ হয়েছে ‘এসডব্লিউআর১০’ যা মডেল এসডব্লিউটু’র মতো।

এছাড়া এফসিসি কর্তৃক পণ্যটির অনুমোদনের কথা জানায় তারা। কিন্তু পণ্যবৈশিষ্ট্য একেবারে সামান্য প্রকাশিত, কাগজপত্র অনুযায়ী এতে ‘এনএফসি এবং ব্লুটুথ’ থাকছে। স্মার্টওয়াচ২’তেও এনএফসি এবং ব্লুটুথ আছে। তবে ব্যবহারকারীদের প্রাপ্তির ক্ষেত্রে যা মোটেও যথেষ্ট নয়। যেখানে স্যামসাং গ্যালাক্সি গিয়ারের অগ্রগতি হয় সহজেই।  
একই পথে এলজি’র আসার বিষয় গুজবিত হলেও পরে অবশ্য সত্যতা নিশ্চিত করে। স্মার্টওয়াচ ‘জি-আর্চ’ এবং ফিটনেস ট্র্যকার ‘জি-হেলথ’ নাম নির্ধারণের কথা জানালেও অন্যান্য বিশেষ কিছু জানায়নি এলজি।

তথ্য মতে, কোরিয়ান জায়ান্ট স্যামসাং’র নির্মান সারিতে ‘ফিটেনস ট্র্যাকার’ হিসেবে রয়েছে ‘গ্যালাক্সি ব্যান্ড’।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।