ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইএটিএল-ড্যাফোডিল চুক্তি সই

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৪
ইএটিএল-ড্যাফোডিল চুক্তি সই

এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে একটি চুক্তি সই হয়েছে। এ চুক্তি মতে, এ দুটি প্রতিষ্ঠান যৌথভাবে শিক্ষার্থীদের নিয়ে রিসার্চ, অ্যাপস ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রেনিং নিয়ে কাজ করবে।



প্রসঙ্গত, বাংলাদেশ ইন্ডাস্ট্রি অ্যাকাডেমি যৌথভাবে কাজ করার ব্যাপারে এটি একটি উদাহরণ। এ উদ্যোগ আইটি খাতে প্রথম বলা যায়। চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভি সি প্রফেসর ড‍. এম লুতফর রহমান, সিএসই ডিপার্টমেন্ট হেড ড. সৈয়দ আখতার হোসেন, ইএটিএল এর সিইও ড. নিযাম উদ্দিন আহমেদ এবং চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর এম এ মুবিন খান।

এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) বরাবর কলেজ এবং ইউনিভার্সিটি পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অ্যাপস ডেভেলপমেন্ট এ কাজ করে আসছে। ইএটিএল আয়োজিত এ বছরের অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিযোগিতার অংশ হিসেবেও সারা দেশের ৪০টির মতো ইউনিভার্সিটিতে ক্যাম্পাস অ্যাকটিভেশন প্রোগ্রাম আয়োজন  করা হয়।

দেশীয় খুব কম প্রতিষ্ঠান এ ধরনের আয়োজনের উদ্যোগ নিয়ে থাকে। ইএটিএল এবং এমসিসি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচিতে সহযোগী হিসেবে কাজ করছে।

এ প্রজেক্টের আওতায় এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ল্যাব এ শিক্ষার্থীদের অ্যাপস ডেভেলপমেন্ট ৫ দিনব্যাপী ফ্রি প্রশিক্ষণ করবে।

এ প্রশিক্ষণ কর্মশালায় এ অ্যাপস ডেভেলপমেন্ট এ থিওরিটিক্যাল পার্টসহ ২ ঘণ্টার হাতেকলমে ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হবে। সারা দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষার্থীরা এ ফ্রি প্রশিক্ষণের জন্য রেজিস্ট্রেশন করে আগ্রহ প্রকাশ করেছে। এভাবে দেশব্যাপী ৬৪টি জেলায় প্রশিক্ষণের আয়জন করা হবে।

বাংলাদেশ সময় ২২৩৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।