ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মিট দ্য মিডিয়া :

আউটসোর্সিং ব্যবসায় শত কোটি ডলার আয় করতে সক্ষম বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
আউটসোর্সিং ব্যবসায় শত কোটি ডলার আয় করতে সক্ষম বাংলাদেশ

ভিওআইপিকেন্দ্রিক আউটসোর্সিং ব্যবসা থেকে ২০১৫ সালের মধ্যে শত কোটি ডলার আয় করবে বাংলাদেশ।

৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলতি সফটএক্সপোতে ‘রিভ সিস্টেমস’ এর আয়োজিত সেমিনারে তথ্যপ্রযুক্তি এবং টেলিযোগাযোগ শিল্পের বিশেষজ্ঞরা এ তথ্য জানান।



এ সেমিনারে টাটা টেলিকম সার্ভিসেস এর সাবেক সভাপতি সুকান্ত দে জানান, বিশ্বজুড়ে মোবাইল অপারেটররা তাদের নিজস্ব বিশেষত্বে মনোযোগ দিচ্ছে। তারা আইটি সার্ভিস, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট এবং কাস্টমার কেয়ার, বিলিং ডিপার্টমেন্টের জন্য বিশেষায়িত প্রতিষ্ঠানকে আউটসোর্সিং করছে।

এ সেমিনারে বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম বলেন, এরই মধ্যে বিশ্বের ৩০টি আউটসোর্সিং দেশের তালিকায় বাংলাদেশ নিজের অবস্থান নিশ্চিত করেছে।

এ সেমিনারের সঞ্চালক রিভ সিস্টেমস এর প্রধান নির্বাহী এম রেজাউল হাসান বলেন, এ মুহূর্তে ভিওআইপি শিল্পে বাংলাদেশি উদ্যোক্তারা চালকের আসনে আছে। সব দিক বিবেচনা করে বাংলাদেশভিত্তিক আইটি শিল্পের জন্য বিশ্বের আইপি টেলিফোন শিল্প থেকে আউটসোর্সিং সেবা নেওয়ার এটাই সুসময়।

অগ্নি সিস্টেমসের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম বলেন, বাংলাদেশে যোগাযোগ শিল্পের সম্ভাবনা অফুরান। তবে এ সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য বেশ কিছু প্রচলিত নিয়ম-নীতিতে পরিবর্তন আনা জরুরি।

রিভ সিস্টেমস একটি শীর্ষ ভিওআইপি পণ্য ও সেবা প্রতিষ্ঠান, যা বৈশ্বিক টেলিযোগাযোগ বাজারের সঙ্গে যুক্ত। বিশ্বজুড়ে টেলিকম সফটওয়্যার, টেকনোলজি সলিউশন, টেলিযোগাযোগ সেবায় প্রোভাইডারদের সেবা দেওয়ার জন্য এ প্রতিষ্ঠান আইএসও সনদ অর্জন করেছে।

এ মুহূর্তে বিশ্বের ৫০টি দেশের গ্রাহক আছে। রিভ সিস্টেমস একাধারে আইফোন ডেভেলপার কমিউনিটির অংশ সিমবিয়ান ফাউন্ডেশন সদস্য এবং নকিয়া ডেভেলপার ফোরামের সদস্য।

তাদের কাজের বিভিন্ন বিশেষায়িত এলাকার মধ্যে আছে মোবাইল ফোনভিত্তিক ভিওআইপি, মোবাইল ফোনভিত্তিক অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, ভিওআইপি বিলিং, লিস্ট কস্ট রাউটিং, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ও ভিওআইপি সুইচেস। প্রতিষ্ঠানের সদর দপ্তর সিঙ্গাপুরে, বাংলাদেশের প্রধান উন্নয়ন কেন্দ্র এবং ভারত ও যুক্তরাজ্যের অফিস আছে।

মূল আলোচনায় রিভ সিস্টেমসের পরিচালক (বিপণন) সঞ্জিত চট্টোপাধ্যায় ভিওআইপি শিল্পের সম্ভাবনার কথা তুলে ধরেছেন। বাংলাদেশি বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের মাধ্যমে এ ব্যবসা সম্প্রসারণ করা সম্ভব বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।