ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাবিতে ইলেকট্রনিক তথ্য সংরক্ষণে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) সম্মেলন কক্ষে ৩ ফেব্রুয়ারি ‘আর্কাইভের উন্নয়ন এবং ইলেকট্রনিক তথ্য সংরক্ষণ’ শীর্ষক দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান আইবিএস, হেরিটেজ: বাংলাদেশের ইতিহাসের আর্কাইভস এবং বাংলাদেশ আর্কাইভস অ্যান্ড রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটির (বিএআরএমএস) যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।



হেরিটেজ আর্কাইভসের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক নূরুল হোসেন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইবিএসের পরিচালক অধ্যাপক এম মাহবুবর রহমান।

ইলেকট্রনিক তথ্য সংরক্ষণ সংক্রান্ত বিভিন্ন কলাকৌশল, দিকনির্দেশনা ও পদ্ধতি তুলে ধরার সঙ্গে কীভাবে আর্কাইভসের উন্নয়ন ঘটানো যায় তা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএআরএমএস-এর সভাপতি শরীফ উদ্দিন আহমেদ, নরওয়ের আর্কিভিস্ট মিস. টরিল টর্লেন, নেদারল্যান্ডসের আর্কিভিস্ট মি. সিগফ্রিড জানজিগ, ওই একই দেশের আর্কিভিস্ট ফ্লোরাস খেরাজ এবং আইবিএসের পরিচালক অধ্যাপক মাহবুবর রহমান।

এ সেমিনারে বক্তারা আর্কাইভস ও ইলেকট্রনিক তথ্য সংরক্ষণ প্রসঙ্গে বলেন, ভবিষ্যতের জন্য ইতিহাস গড়তে এবং সংরক্ষণে তথ্য সংগ্রহের কোনো বিকল্প নেই। তথ্য সংগ্রহের মাধ্যমে ইতিহাসকে সমৃদ্ধ করা যায় এবং ইতিহাসকে শক্তিশালীও করা যায়।

আবার তথ্য সংগ্রহের মাধ্যমে আগামী প্রজন্মের কাছে সঠিক ইতিহাসও তুলে ধরা সম্ভব। আইবিএসের পিএইচডি গবেষক সাম্যসাথী ভৌমিকের উপস্থাপনায় এ সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের বিপুল সংখ্যক শিক্ষক-গবেষক, শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক সেমিনার সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় আইবিএসের পরিচালক অধ্যাপক এম মাহবুববর রহমান বলেন, দেশে আর্কাইভসের মানোন্নয়নে এবং ইলেকট্রনিক তথ্য সংরক্ষণে আগামীতেও এ ধরনের আয়োজন করা হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৫, ফেব্রুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।