ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি উৎসব শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১১
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি উৎসব শুরু

ঢাকা: বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্বাবদ্যালয়ে (ইডব্লিউইউ) দুদিন ব্যাপি তথ্য প্রযুক্তি উৎসব-২০১১ শুরু হয়েছে। উৎসবে তিনটি ভিন্ন ক্যাটাগরিতে তথ্য প্রযুক্তি প্রতিযোগিতায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল মিলিয়ে ৪০ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

 

শুক্রবার নাম নিবন্ধনের মাধ্যমে শুরু হয় দুদিন ব্যাপি এ উৎসব। এদিন প্রতিযোগিতার বিষয়গুলোর ওপর মহড়া (মক টেস্ট) চলছে। কাল শনিবার চুড়ান্ত প্রতিযোগিতা, প্রকল্প প্রর্দশনী ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে এ উৎসব।   প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

এছাড়াও থাকছে গেমিং প্রতিযোগিতা, সফটওয়ার ও হার্ডওয়ার প্রকল্প প্রদর্শনী এবং আন্ত: বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা।

উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক কালের কণ্ঠ, দ্য ডেইলি সান, রেডিও টু-ডে ও বৈশাখী টেলিভিশন।  

গেমিং প্রতিযোগিতায় ৩৬ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৮৪ জন শিক্ষার্থী অংশ নিবে। আর গেমিং প্রতিযোগিতা হবে ফিফা-২০০৭ এবং নিড ফর স্পিড (এনএফএস) ওপর।

আন্তবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় রয়েছে ৩২ শিক্ষা প্রতিষ্ঠানের ৮৫ টি দল। একজন শিক্ষকের তত্ত্ববধানে প্রতিটি দলে রয়েছে তিনজন শিক্ষার্থী।

আর সফটওয়ার ও হার্ডওয়ার প্রকল্পে অংশ নিচ্ছে ২২ টি দল অংশ নিচ্ছে।

দুদিন ব্যাপি এই আয়োজনের সার্বিক প্রস্তুতি নিয়ে আয়োজক ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ড. মোহাম্মদ আমীর আলী বাংলানিউজকে বলেন, আমরা ভাবতে পারিনি এমন সারা পাব। প্রতি বছরের নেয় এবারও ব্যাপক সাড়া পেয়েছি। রাজধানীসহ দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয় নয়। অংশ নিচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়, কলেজ এমনকি স্কুলের শিক্ষার্থীরাও।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ৪ জানুয়ারি, ২০১১।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।