ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফট আপডেট :.

সফটএক্সপোর জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১
সফটএক্সপোর জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’

শুক্রবার সন্ধ্যায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে বেসিস আয়োজন করে সফটএক্সপো২০১১ এর জমকালো ‘অ্যাওয়ার্ড নাইট’।

জমকালো এ সন্ধ্যায় উপস্থিত ছিলেন দেশের তথ্যপ্রযুক্তি অঙ্গনের স্বনামধন্য সব ব্যক্তি।

সরকারের উপদেষ্টা, মন্ত্রী, করপোরেট ব্যক্তিত্ব, বেসিস নির্বাহী কমিটির সদস্যরা ছাড়াও তরুণ সফটওয়্যার উদ্যোক্তারা। নবীন আর প্রবীণদের কলরবে পুরো সেলিব্রেটি হল কয়েক ঘণ্টার জন্য অভূতপূর্ব মূর্ছনায় মেতে উঠে।

আইসিটি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান কবিতার ভাষায় ডিজিটাল বাংলাদেশের বাহক তরুণ প্রজন্মের জয়গান করেন। আজকের প্রজন্মই ভবিষ্যতে আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এ অনুষ্ঠানের মাধ্যমে ‘আইটি ইনোভেশন সার্চ’ প্রোগ্রামের ৩জন এবং ‘কোড ওয়ারিওর’ চ্যালেঞ্জের ১২জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ফিরোজ মাহমুদ এবং বেসিস সভাপতি মাহবুব জামান।

এসব প্রযুক্তিনির্ভর তরুণ উদ্ভাবকদের সাফল্যের খবরে পুরো হল করতালি মুখর হয়ে উঠে। সবাই যেন তুখর এসব মেধাবী তরুণদের মধ্যেই ভবিষ্যৎ বাংলাদেশের রুপচিত্র খুঁজে পাচ্ছিলেন।

তথ্যপ্রযুক্তি অঙ্গনে বিশেষ অবদানের জন্য ‘মরণোত্তর পুরস্কার’ দেওয়া হয় দ্য গ্রাফিক্স অ্যাসোসিয়েটস ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক আহমেদ আশরাফুজ্জামান তুহিনকে। তার পে তাই মোছলেস আহমেদ এ পুরস্কার গ্রহণ করেন। পুরস্কার তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।

এবারের অ্যাওয়ার্ড নাইটে ‘ডিজিটাল চ্যাম্পিয়নশিপ’ ক্যাটাগরিতে পুরস্কার পায় বাংলাদেশ ব্যাংক। এ সময় বাংলাদেশ ব্যাংকের পে উপস্থিত ছিলেন জিয়াউল হাসান, নাজনীন সুলতানা এবং দর্শন কুমার। উল্লেখ্য, ই-কমার্স এবং মোবাইল পেমেন্ট পদ্ধতির সফল প্রবর্তনে বাংলাদেশ ব্যাংককে এ পুরস্কার দেওয়া হয়।

‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’ ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয় বিজয় বাংলা কিবোর্ডের প্রবক্তা মোস্তাফা জব্বারকে। কমপিউটার এবং ডিজিটাল প্রকাশনায় বাংলা ভাষা প্রবর্তনের জন্য তাকে এ আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হয়। উপদেষ্টা এটিএম শামসুজ্জামান তার হাতে এ পুরস্কার তুলে দেন।

আর ‘স্পেশাল কন্ট্রিবিউশন’ অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে পুরস্কার পায় অভ্র। বাংলা ভাষাভিত্তিক ইউনিকোড প্রবর্তনের জন্য অভ্র উন্নয়ক দলের ৩ সদস্যের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।    

বাংলাদেশ স্থানীয় সময় ০৩২১, ফেব্রুয়ারি ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।