ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সম্ভাবনার কথা দিয়েই শেষ হলো সফটএক্সপো২০১১

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১
সম্ভাবনার কথা দিয়েই শেষ হলো সফটএক্সপো২০১১

এবারের সফটএক্সপো২০১১ এর শেষ দিনে বেশ কয়েকটি উল্লেখযোগ্য সেমিনার ছাড়াও টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

শনিবার সকালে ‘পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেশন ফর সার্ভিস ইন্ড্রাস্ট্রি অ্যান্ড বিল্ডিং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন ডিভিশনের সচিব হাবিবুল্লাহ মজুমদার।



এ সেমিনারে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডিজি১ আবদুল আজিজ, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের মহাপরিচালক অমূল্য কুমার দেবনাথ, এশিয়ান টাইগার ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইফতি ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের অ্যাসিসটেন্ট কান্ট্রি ডিরেক্টর কেএএম মোরশেদ, বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম ও সাবেক মহাসচিব আতিক-ই-রাব্বানী।

বক্তাদের ভাষ্যমতে, সরকারি কেনাকাটায় ই-টেন্ডারিং পদ্ধতি চালু আমলাতান্ত্রিক অনেক জটিলতাই দূর হয়ে যাবে। এ সেবা সাধারণ মানুষদের কল্যাণেই আসবে। ফলে দূর্নীতি আর হয়রানি অনেকটাই কমে আসবে।

উল্লেখ্য, গত ২ ও ৩ জানুয়ারি আইটি জব ফেয়ারে অংশগ্রহণে ৬ হাজারেরও বেশি জীবনবৃত্তান্ত জমা পড়ে। এর মধ্যে শুক্রবার ৮ শতাধিক প্রার্থীর তাৎক্ষণিক সাক্ষাৎকার নেওয়া হয়। সূত্র জানিয়েছে, এ জব ফেয়ার থেকে শতাধিক প্রার্থীকে চাকরির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে।

‘আইটি ইনোভেশন সার্চ’ প্রোগ্রামের চ্যাম্পিয়ন হয়েছে এফ এম মাহবুবুল ইসলাম এবং তার দলের তৈরি বাংলা টেক্সট টু ব্রেইল ট্রান্সলেশন সিস্টেম, প্রথম রানারআপ হয়েছে মোহাম্মদ রেজাউল করিমের তৈরি অ্যাপরেইন কনটেন্ট ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক এবং দ্বিতীয় রানার আপ হয়েছে শিবলি ইমতিয়াজ হাসানের তৈরি ফাইন্ডার আলটিমেইট প্রকল্প।

‘কোড ওয়ারিওর’ চ্যালেঞ্জের পিএইচপি স্টুডেন্ট ক্যাটাগরিতে ‘ডার্ক হাউস’, পিএইচপি প্রফেশনাল ক্যাটাগরিতে ‘গ্যালেলিও’ চ্যাম্পিয়ন হয়েছে। একই প্রতিযোগিতায় জাভা স্টুডেন্ট ক্যাটাগরিতে ‘ফ্রিফল’, জাভা প্রফেশনাল ক্যাটাগরিতে ‘ম্যাট্রিক্স’ প্রথম রানার আপ এবং ডট নেট স্টুডেন্ট ক্যাটাগরিতে ‘অ্যানোনোমাস’, ডট নেট প্রফেশনাল ক্যাটাগরিতে ‘দ্য এ টিম’ দ্বিতীয় রানারআপ হয়েছে। বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ফিরোজ মাহমুদ এবং বেসিস সভাপতি মাহবুব জামান।

ফ্রিল্যান্সার ১২ জনকে তিনটি ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়। গ্রুপ ক্যাটাগরির বিজয়ীরা হলেন পিক্সেল নেট টেকনোলজিস, আলফা ডিজিটাল, সেন্টিনেল সলিউশন লিমিটেড ও আলম সফট।

ব্যক্তি পর্যায়ে বিজয়ীরা হলেন আল আমিন চৌধুরী, ফয়সাল ফারুক, এনায়েত হোসেন রাজিব এবং জাকারিয়া চৌধুরী।

আর স্টুডেন্ট ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন সাব্বির হোসেন, শাওন ভূঁইয়া, আবদুল্লাহ আল জাহিদ ও খায়রুল আলম। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১২, ফেব্রুয়ারি ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।