ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আপডেট :.

আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হবে সফটএক্সপো২০১২

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১১
আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হবে সফটএক্সপো২০১২

এ বছরের সফটএক্সপোর পর্দা নেমেছে গত ৫ ফেব্রুয়ারি। এরই মধ্যে আগামী আয়োজনের উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস সূত্র এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, ২০১২ সালে ২৩ থেকে ২৭ ফেব্র“য়ারি অনুষ্ঠিত হবে বেসিস সফটএক্সপোর পরবর্তী আসর। সফটএক্সপো২০১১ আসরের সমাপনী দিনে এ ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কর্তৃক ‘ডিজিটাল বাংলাদেশ ইন অ্যাকশন’ থিম নিয়ে আয়োজিত এ প্রদর্শনী প্রযুক্তিপ্রেমীদের একই ছাদের নীচে নিয়ে আসে।

এবারের আয়োজন প্রসঙ্গে বেসিস সভাপতি মাহবুব জামান জানান, এবারের মিলনমেলা ভেঙ্গেছে ঠিকই। কিন্তু আগামী সম্ভাবনার বার্তা জানিয়ে গেছে।

এ বছরই গার্টনার প্রকাশিত প্রতিবেদনে বিশ্বের শীর্ষ ৩০টি আউটসোর্সিং দেশের তালিকায় বাংলাদেশের নাম উঠে এসেছে। এ প্রদর্শনীর সার্বিক কর্মকান্ড বলছে এ অর্জন ধরে রাখার মতো যোগ্যতা বাংলাদেশের বিদ্যমান। সংশ্লিষ্ট সবাই এ উদ্দেশ্য একযোগে কাজ করলে এটা সম্ভব।

এবারের সফটএক্সপো২০১১ এর আহ্বায়ক ও বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি একেএম ফাহিম মাশরুর জানান, দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলো বিদেশের অনেক প্রতিষ্ঠানের জন্য কাজ করছে।

কিন্তু অনেক সময় দেখা যায়, টেন্ডারের মধ্যে অহেতুক বাধ্যবাধকতার কারণে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের বড় বাজেটের কাজে অংশগ্রহণ করতে পারেন না।

সরকারকে এ বিষয়গুলো গুরুত্বে সঙ্গে বিবেচনা করা উচিত। এবারের সফটএক্সপোর সফলতার প্রশ্নে ফাহিম মাশরুর জানান, দর্শক সমাগমের দিকে থেকে এটি বেসিসের এ যাবৎকালের সর্ববৃহৎ প্রদর্শনী। এবারের আয়োজনে নীতিনির্ধারক ও সাধারণ মানুষের মধ্যে সরাসরি মতবিনিময়ের ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, এবার অনুষ্ঠিত ২০টিরও বেশি সেমিনারে সরকারের নীতিনির্ধারকরা সাধারণ দর্শকদের বিভিন্ন প্রশ্নের সরাসরি জবাব দিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮২৮, ফেব্রুয়ারি ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।