ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্যাশন টেক :.

স্মার্টফোনেই থ্রিডি ছবি ও ভিডিও আপলোড!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১১
স্মার্টফোনেই থ্রিডি ছবি ও ভিডিও আপলোড!

বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তি অঙ্গনে চলছে জোট বাঁধার প্রতিযোগিতা। প্রতিটি সমমনা নির্মাতা একে অন্যের কারিগরি কৌশলে গ্রাহক আর জনপ্রিয়তার কাঁতারে শীর্ষস্থানে টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে মোবাইল ফোনে ত্রিমাত্রিক ছবি এবং ভিডিওচিত্র ধারণে এলজি আর ইউটিউব চুক্তিবদ্ধ হয়েছে। এলজি তাদের আসন্ন অপটিমাস থিড্রি স্মার্টফোনে এ সেবা অবমুক্ত করবে বলে জানিয়েছে।

গুগল উদ্ভাবিত অ্যানড্রইড মোবাইল অপারেটিং সিস্টেমে পরিচালিত হবে অপটিমাস থ্রিডি স্মার্টফোন। এছাড়াও এ মোবাইল ফোনের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ত্রিমাত্রিক ছবি এবং ভিডিওচিত্রের জন্য ডুয়াল লেন্স ক্যামেরা।

এ নতুন কৌশলের মাধ্যমে স্মার্টফোনেই সরাসরি থ্রিডি (ত্রিমাত্রিক) ছবি এবং ভিডিওচিত্র ধারণ করে তা ইউটিউবে আপলোড করা সম্ভব।

এলজির মুখপাত্র নানাকো কেটো জানান, এর ফলে মোবাইল ফোনে সরাসরি ত্রিমাত্রিক ছবি ও ভিডিওচিত্র দেখা ছাড়াও ইউটিউবে তা আডলোপ করা সম্ভব হবে। এ স্মার্টফোনের আর্বিভাবে ত্রিমাত্রিক বিনোদন ভুবন আরও সমৃদ্ধ ও গ্রাহকবান্ধব হয়ে উঠবে।

ফলে স্মার্টফোন গ্রাহকদের সামনে নতুন দিগন্ত উন্মোচিত হতে চলেছে। এ অপটিমাস থিড্রি স্মার্টফোন বাজারে আসলে তা শুরু থেকেই অন্য সব স্মার্টফোন নির্মাতাদের জন্য বাড়তি চাপ তৈরি করবে।

উল্লেখ্য, ২০০৯ সালে ইউটিউব ত্রিমাত্রিক ছবি প্রদর্শনে ‘ইউটিউব থ্রিডি গ্যালারি’ অবমুক্ত করে। এ ছবি প্রদর্শনে আলাদা ধাঁচের ত্রিমাত্রিক গ্ল্যাসও বিপণন করা হয়। এরপরও কিছু সীমাবদ্ধতা থেকেই যায়।

তবে এলজির আসন্ন স্মার্টফোন থ্রিডি অপটিমাস ত্রিমাত্রিক বিনোদনের সব ধরনের জটিলতাই কাটিয়ে উঠতে সক্ষম বলে নির্মাতা সূত্র জানিয়েছে। এলজি আর ইউটিউবের এ যৌথ কর্মকৌশল ত্রিমাত্রিক বিশ্বকে আরও সমৃদ্ধ, গতিশীল আর বাণিজ্যমুখী করবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।