ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্যাশন টেক :

বিকিকিনির অন্যতম মাধ্যম মোবাইল ফোন!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১
বিকিকিনির অন্যতম মাধ্যম মোবাইল ফোন!

অচিরেই পুরো অর্থবিনিময় মাধ্যম মোবাইল ফোনভিত্তিক হয়ে যাবে। সদ্য সমাপ্ত ওয়ার্ল্ড মোবাইল কনগ্রেসে (ডব্লিউএমসি) এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর মোবাইল ফোন বিশ্বের সবশেষ অগ্রগতি আর সম্ভাবনার জানান দিতেই এ আন্তর্জাতিক সম্মেলনের উদ্যোগ নেওয়া হয়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

নিয়ার ফ্লিড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তির এ মোবাইল ফোনভিত্তিক অর্থবিনিময় কৌশল এরই মধ্যে গ্রহণযোগ্যতা আর জনপ্রিয়তা ঘরে তুলেছে। এ প্রযুক্তি দ্রুত বিকাশ ও প্রচারে কাজ করছে মোবাইল বিশ্বের অন্যতম নির্মাতা স্যামসাং।

স্মার্ট শপিংয়ের অন্যতম বাহন হিসেবে এ বছরের শেষভাগেই এ প্রযুক্তি পূর্ণাঙ্গ ব্যবহার ইউরোপজুড়ে উপভোগ্য হয়ে উঠবে। পর্যটন শিল্পের বিকাশেও এ প্রযুক্তি ভ্রমণপ্রেমীদের কেনাকাটার ঝক্কি অনেকটাই কমিয়ে আনতে সামর্থ্য হবে। সঙ্গে দ্রুততা আর নির্ভরযোগ্যতাও নিশ্চিত হবে।

গুগল প্রধান ইরিখ জানান, ট্রাইজার কিনতেও অচিরেই মোবাইল ফোনের সফল ব্যবহার শুরু হবে। ফলে বিকিকিনি শিল্পে মোবাইল ফোন তার উপস্থিতি সরব ও অপরিহার্য করে তুলতে যাচ্ছে। যার ধারক ও বাহক হবে প্রযুক্তিপ্রেমী প্রজন্ম।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।