ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ নাইনে থাকছে ‘স্টার্ট মেনু’ !

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৪
উইন্ডোজ নাইনে থাকছে ‘স্টার্ট মেনু’ !

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজের আসন্ন ভার্সনে হালনাগাদ বৈশিষ্ট্যের মধ্যে প্রচলিত ‘স্টার্ট মেনু’ পুনরায় আনার পরিকল্পনা রয়েছে। এ বছরের শুরুর দিকেই প্রতিষ্ঠানের উন্নয়ন সম্মেলনে মাইক্রোসফট তথ্যটি জানায়।



কিন্তু এরমধ্যে ‘স্মার্ট মেনু’ সম্পর্কে আর কোনো নতুন তথ্য আসেনি সফটওয়্যার জায়ান্টের থেকে।

তবে কৌতুহলীদের জানার আগ্রহ মেটাতে সম্প্রতি স্টার্ট মেনু যুক্ত নতুন উইন্ডোজের দুটি ছবি ফাঁসের ঘটনা ঘটে। আর দুবারই সামাজিক যোগাযোগমাধ্যমে এটি ব্যাপক সাড়া ফেলে।

মাইক্রোসফট এ ব্যাপারে কোনো মন্তব্য না করলের আলোচকরা ছবিগুলোকে নেহাত ফটোশপ কারসাজি বলে উড়িয়ে  দিচ্ছেনা।

তথ্য মতে, ফাঁস হওয়া স্টার্ট মেনুর জিজাইন অনকেটা উইন্ডোজের সবশেষ প্রকাশের মতো। এর  ডান পাশের কলামটা উইন্ডোজের চিরাচরিত স্টার্ট মেনুর মতোই কিছু অ্যাপস আর একটি সার্চ বক্স নিয়ে তৈরি। আর ছবির অবশিষ্ট অংশে দেখা যাচ্ছে এটি উইন্ডোজ এইটের মতো লাইভ টাইলস পদ্ধতিতে তৈরি। এছাড়া উইন্ডোজ নাইনের স্টার্ট মেনুতে এই প্রথমবার স্বনির্ধারিত বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারী ডান পাশের কলাম ইচ্ছেমতো সাজিয়ে নেয়ার সুযোগ পাবে। এর আগের আপডেটগুলোতে ব্যবহারকারী কেবলমাত্র বাম পাশের কলামটিকেই নিজের মতো সাজাতে পারত।

আসছে অক্টোবরে উইন্ডোজ নাইন প্রকাশের কথা রয়েছে। তাই এখন পর্যন্ত অপেক্ষিত এ সফটওয়্যারটি নিয়ে যত খবর হয়েছে তার সত্যতা মিলবে সেই সময়টাতে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৪



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।