ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরু হয়েছে বিসিএস ডিজিটাল এক্সপো২০১১

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১১
শুরু হয়েছে বিসিএস ডিজিটাল এক্সপো২০১১

‘নতুন প্রজন্মের জন্য ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে আগামী ৯ মার্চ ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিসিএস ডিজিটাল এক্সপো২০১১। বিসিএস সূত্র এ তথ্য জানিয়েছে।



এ প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস)। আর সহযোগিতা করছে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।

উল্লেখ্য, ৭ মার্চ ঢাকার বিসিএস কার্যালয়ে সংবাদিক সম্মেলনে বিসিএস ডিজিটাল এক্সপো২০১১ এর আহবায়ক এবং বিসিএস মহাসচিব মজিবুর রহমান স্বপন প্রদর্শনীর বিভিন্ন উদ্যোগ সম্পর্কে তথ্য জানান। এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার, সহসভাপতি কাজী আশরাফুল আলম এবং পরিচালক ইউসুফ আলী শামীম।

বিসিএস ডিজিটাল এক্সপো২০১১ এর আহ্বায়ক মজিবুর রহমান স্বপন জানান, এবারের ডিজিটাল প্রদর্শনী হবে বর্ণিল, শিামূলক এবং ব্যবসাবান্ধব। স্বাধীনতার মাসে এ প্রদর্শনী সাজবে বর্ণিল রঙে। উল্লেখ্য, যারা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন এবং এ মুহূর্তে তথ্যপ্রযুক্তি খাতে সফল ব্যবসায়ী তাদের এ প্রদর্শনীতে সম্মানিত করা হবে।

এছাড়াও দেশের মাটিতে চলছে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপের ছোঁয়া থাকবে এ প্রদর্শনীতে। প্রদর্শনীর প্রাঙ্গণজুড়ে বড় পর্দায় ক্রিকেট ম্যাচগুলো সরাসরি দেখানো হবে।

এবারের প্রদর্শনীতে মোট তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনার সম্পর্কে বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ডেস্কটপ নাকি ল্যাপটপ, নাকি সম্পূর্ণ নতুন কোনো পণ্য আসবে এসব প্রশ্ন নিয়ে আয়োজন করা হয়েছে ‘ভবিষ্যতের ডিজিটাল ডিভাইস’ শীর্ষক সেমিনার। এছাড়া তথ্যপ্রযুক্তির সবচে সম্ভাবনাময় খাত হচ্ছে ফ্রিল্যান্সি আউটসোর্সিং। এ নিয়েও থাকছে বিশেষ সেমিনার।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি খাতের ৬৬টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান ৭৩টি স্টল এবং ২৯টি প্যাভিলিয়ন এ প্রদর্শনীতে অংশগ্রহণ করছে। জমকালো আয়োজন থাকবে পুরো প্রদর্শনীজুড়ে।

এ প্রদর্শনীতে ‘ডিজিটাল বাংলাদেশ অর্জনের পন্থা নির্ধারণ’ শীর্ষক ‘ভার্চুয়াল প্রকল্প প্রতিযোগিতায় সেরা তিন প্রকল্পের দিনব্যাপী আয়োজন থাকবে। এ প্রদর্শনীতে দর্শনার্থীদের বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেবে ওয়াইম্যাক্স।

আরও থাকছে অনলাইন ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও, ইন্টারনেট গেমভিত্তিক নানা আয়োজন। শিশুদের জন্য থাকছে ভিডিও গেম খেলার সুযোগ। বিনোদনে প্রতিদিনই থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলার আবহমান ঐতিহ্য ও সংস্কৃতির নান্দনিক দিক উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, প্রবেশমূল্য ২০ টাকা। তবে স্কুল শিক্ষার্থীরা পরিচয়পত্র প্রদর্শনে বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবেন। প্রতিদিনই থাকছে র‌্যাফেল ড্র। আর বিজয়ীদের জন্য থাকবে পুরস্কার।

উদ্বোধনী দিন ৯ মার্চ বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আর ১০ থেকে ১৩ মার্চ এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। সূত্র এ তথ্য জানিয়েছে।

এ প্রদর্শনীর প্ল্যাটিনাম স্পন্সর কিউবি। গোল্ড স্পন্সর আসুস, স্যামসাং এবং বাংলাদেশি সফটওয়্যার বাংলাদেশ ডিজিটাল ডিরেক্টরিস। সিলভার স্পন্সর ডেস্কটপ প্রিন্টিং ব্র্যান্ড কনিকা মিনোলটা, ইকারাস ইনফোটেক লিমিটেড ও মাইক্রোসফট। প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করছে স্মার্ট টেকনোলজিস বিডি।

এছাড়া টিকেট ও টিকেট কাউন্টার এবং ভলান্টিয়ার ড্রেস স্পন্সর করছে ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যার পিসি সিকিউরিটি শিল্ড, চিত্রাঙ্কন প্রতিযোগিতার স্পন্সর থাকছে ব্র্যান্ড অ্যাপোলো আইপিএস।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৪, মার্চ ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।