ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইভেন্ট আপডেট :

শুরু হয়েছে ৫ দিনব্যাপী বিসিএস ডিজিটাল এক্সপো

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, মার্চ ৯, ২০১১

৯ মার্চ বিসিএস ডিজিটাল এক্সপো২০১১ এর আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) উদ্যোগে এ কমপিউটার প্রদর্শনীর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।



এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান, তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে আরও ছিলেন বিসিএস ডিজিটাল এক্সপোর আহবায়ক ও মহাসচিব মজিবুর রহমান স্বপন, প্রদর্শনীর প্ল্যাটিনাম স্পন্সর কিউবি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা জেরি মবস।

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী জানান, বিশ্বায়নে এগিয়ে যেতে তথ্যপ্রযুক্তির কোনো বিকল্প নেই। এরই মধ্যে দেশের কৃষি গবেষণায় তথ্যপ্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। এর প্রমাণ পাটের জীবন রহস্য উন্মোচন। তবে এ শিল্পের মানোন্নয়নে তরুণ শিক্ষার্থীদের আরও উৎসাহিত করতে হবে।

তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ জানান, তথ্যপ্রযুক্তির বিকাশ ও সহজলভ্যতা মানুষের জীবনকে বদলে দিয়েছে। আর গতিশীলতার মূল হাতিয়ার আইসিটি।

কবিতার ভাষায় বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান জানান, প্রযুক্তি প্রগতির পথ বলে গণ্য/ডিজিটাল বাংলাদেশ হতে হবে সকলের জন্য।

বাণিজ্যমন্ত্রী ফারুক খান জানান, ডিজিটাল বাংলাদেশ গড়তে আরও দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। তার ভাষায়, স্থবীর ও লক্ষ্যহীন তথ্যপ্রযুক্তি গতিশীলতা পেয়েছে, পেয়েছে ঠিকানা।

বাংলাদেশ স্থানীয় সময় ২২০৪, মার্চ ৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।