ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডেলের একের ভিতর দুই

ল্যাপটপ-ই ট্যাব!

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
ল্যাপটপ-ই ট্যাব! ছবি : দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেল কার্নিভাল, বিসিআইসি থেকে: বিজনেস পারসনদের জন্য নতুনভাবে এক্সিপএস সিরিজের তিনটি ল্যাপটপ এনেছে ডেল। এতে গ্রাহক একের ভিতর পাবেন দুই সুবিধা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডেল ল্যাপটপ কার্নিভাল ঘুরে জানা গেছে এমনটি।

এক্সিপএস সিরিজের ল্যাপটপগুলো শুধু ল্যাপটপ হিসেবে নয়, ব্যবহার করা যাবে ট্যাব হিসেবেও।
 
আগের এক্সিপএস সিরিজের ল্যাপটপের চেয়ে নতুনভাবে বাজারে আনা এ ল্যাপটপগুলো আরো আধুনিক ও প্রযুক্তিবান্ধব বলে জানালেন কার্নিভালে অংশ নেওয়া 'বিজনেস অটোমেশন'র এক কর্মকর্তা।

রুমিম নামের ওই কর্মকর্তা বলেন, আগের এক্সিপএস সিরিজের ল্যাপটপগুলোর ওজন ছিল বেশি। আকারগত দিক থেকে ছিল বড়। আর নতুন এ ল্যাপটপগুলো পাতলা ও আকারে ছোট। যার ফলে ব্যবহারকারী সহজেই তা বহন করতে পারবেন।

আগের এক্সপিএস সিরিজের চেয়ে আরো প্রযুক্তিবান্ধব উল্লেখ করে তিনি বলেন, নতুন ল্যাপটপগুলোতে ব্যবহার করা হয়েছে তৃতীয় ও চতুর্থ প্রজন্মের ইনটেল কোর প্রসেসর। ল্যাটপগুলোর টাচস্ক্রিন আপনাকে দেবে 'ল্যাপটপ কাম ট্যাব' ব্যবহারের অভিজ্ঞতা।   

কার্নিভালে আসা ডেলের এক্সিপএস সিরিজের ল্যাপটপ তিনটি হলো- এক্সিপএস ১১, এক্সিপএস ১২ ও এক্সিপএস ১৪-এল৪২১এক্সআল্ট্রা।

চতুর্থ জেনারেশন ইনটেল কোর আই৫ প্রসেসরের এক্সিপএস ১১ সিরিজের ল্যাপটপের ডিসপ্লে ১১.৬ ইঞ্চি। ৪ জিবি ডিডিআর৩ র্যাম সমৃদ্ধ সিলভার রঙের এ ল্যাপটপের সঙ্গে ফ্রি হিসেবে পাচ্ছেন একটি ব্লুটুথ স্পিকার। এছাড়া রয়েছে এক বছরের ওয়ারেন্টি। ল্যাপটপটির মূল্য এক লাখ ২৩ হাজার টাকা হলেও কার্নিভালে রয়েছে বিশেষ ছাড়।

এক্সিপএস ১২ সিরিজের ল্যাপটপটিতেও ব্যবহার করা হয়েছে চতুর্থ জেনারেশন ইনটেল কোর আই৫ প্রসেসর। ল্যাপটপটির বিশেষত্ব হলো এর ডিসপ্লে কনভার্ট করা যায়। প্রায় একই সুবিধা সম্পন্ন ১২ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটির মূল্য এক লাখ ২৬ হাজার টাকা। তবে কার্নিভাল থেকে কিনলে মিলবে ছাড়। ফ্রি হিসেবে রয়েছে ব্লুটুথ স্পিকার।

আর তৃতীয় প্রজন্মের প্রসেসরের এক্সিপএস ১৪-এল৪২১এক্সআল্ট্রা ল্যাপটপটির র্যাম ৮ জিবি। এতে ব্যবহার করা হয়েছে এক জিবি ডেডিকেটেড গ্রাফিক্স। অর্থাৎ ল্যাপটপের সঙ্গে যুক্ত গ্রাফিক্স কার্ড ছাড়াও পাওয়া যাচ্ছে আরএ একটি গ্রাফিক্স কার্ড। ১৪ ইঞ্চি ডিসপ্লের এ ল্যাপটপের পর্দায় ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস।

পৌনে দুই লাখ টাকা মূল্যের ল্যাপটপটি কার্নিভাল থেকে কিনলে রয়েছে বিশেষ ছাড়। ফ্রি হিসেবে মিলবে ব্লুটুথ স্পিকার।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে ডেল কার্নিভাল। দু’দিনব্যাপী এই কার্নিভালের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


** কার্নিভালে ডেলের নতুন তিন ল্যাপটপ
** তথ্যপ্রযুক্তি খাতকে অগ্রাধিকার: পলক


বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।