ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঘরে বসেই বাজারমূল্যে মিলছে ডেল’র ল্যাপটপ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪
ঘরে বসেই বাজারমূল্যে মিলছে ডেল’র ল্যাপটপ ছবি :কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেল কার্নিভাল থেকে (বিআইসিসি): ২০০৮ সালে যখন অনলাইন কেনাবেচার জন্য ওয়েবসাইট চালু করা হয় তখন তেমন একটা অর্ডার আসতো না। পরবর্তীতে একটি-দুটি করে অর্ডার আসা শুরু হয়।

এখন শুধুমাত্র অনলাইনেই মাসে ১০০ থেকে ১৫০টি ল্যাপটপ বিক্রি করি।

কথাগুলো বলছিলেন বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল’র ডিলার বিজনেস অটোমেশন লিমিটেডের কাস্টমার রিলেশন অফিসার মোজাম্মেল হক।

বিশ্বে তথ্যপ্রযুক্তির এই আধুনিক যুগে কেনাবেচার সঙ্গে অনলাইন যুক্ত হয়েছে বেশ আগেই। বাংলাদেশও অনলাইন কেনাবেচায় পিছিয়ে নেই। বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতে।

তবে সম্প্রতি অনলাইনে পণ্য কেনাবেচার হার অনেক বেড়েছে। বিশেষ করে গেল ঈদে অনলাইনে পণ্য বিক্রি ছিল আশাব্যঞ্জক।  

তৈরি পোশাক কিংবা ঘরের নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে যতটা দ্রুত এই বৃদ্ধি হয়েছে তথ্যপ্রযুক্তি খাতে অতটা হয়নি বলে মনে করেন মোজাম্মেল হক।  

তবে তিনি আশার কথাও শোনান। তিনি বলেন, ২০০৮ অনলাইনে অর্ডার পেয়ে ব্যবসা করতে পারবো তা কল্পনায় ছিল না। ধীরে ধীরে মাসে অল্প অল্প করে অর্ডার আসতে থাকে। মাসে ৩০/৪০টি অর্ডার থেকে শুরু এখন তা ১৫০ পর্যন্ত গিয়ে ঠেকেছে।

মোজাম্মেল হক বলেন, কেউ বিজনেস অটোমেশন থেকে অনলাইনে ডেল’র ল্যাপটপ কিনতে চাইলে ষোলআনাডটকম ওয়েবসাইটে ঢুকে অর্ডার করতে পারেন। বাজার মূল্যেই আমরা ওই ল্যাপটপ তার বাসায় পৌঁছে দিয়ে আসবো। এজন্য বাড়তি কোনো টাকা নেওয়া হয় না। পণ্য বাসায় পৌঁছে দেওয়ার পরেই ক্রেতা এর দাম পরিশোধ করবেন। এটাই আমাদের নিয়ম।   

ডেল’র ডিস্ট্রিবিউটর গ্লোবাল ব্র্যান্ড লিমিটেডের ব্র্যান্ড ম্যানেজার সেলিম আহমেদ বাদল বাংলানিউজকে বলেন, আমরা অনলাইনে ল্যাপটপের অর্ডার নেওয়া শুরু করেছি। তবে এখনো সেটি খুচরা পর্যায়ে চালু করিনি। অচিরেই খুচরা পর্যায়ে অনলাইনে অর্ডার নেওয়া শুরু করবো।  
 
শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে ডেল কার্নিভাল। দ‍ুই দিনব্যাপী এই কার্নিভালের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।  

স্টল ভেদে পণ্যের মূল্যে কার্নিভালে অংশগ্রহণকারীরা একেক ধরনের ছাড় দিচ্ছেন। ক্রেতারা কার্নিভাল ঘুরে সর্বোচ্চ ছাড়ের পণ্যটি কিনে নিতে পারেন।

ডেল ইন্সপায়রন ৩০০০ সিরিজের যেকোনো প্রোডাক্ট কিনলে নিশ্চিত উপহার মিলছে একটি টিশার্ট। ডেল ইন্সপায়রন ৫০০০ সিরিজের পণ্য কিনলে মিলছে একটি হেডফোন। ডেল ইন্সপায়রন ৭০০০ সিরিজের পণ্য কিনলে ফ্রি পাওয়া যাবে একটি ব্লুটুথ স্পিকার।  

ডেল ইন্সপায়রন ৩০০০ সিরিজে আরো মিলছে স্যামসাং মোবাইল, স্ক্র্যাচ কার্ড। এছাড়াও এক হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে এই কার্নিভালে।  

কার্নিভালে ডেল ইন্সপায়রন ৩০০০ সিরিজের আটটি মডেলের ল্যাপটপ এনেছে। এছাড়া ডেল ইন্সপায়রন ৫০০০ সিরিজের রয়েছে ৯টি পণ্য, ডেল ইন্সপায়রন ৭০০০ সিরিজের দু’টি, টাচ সিরিজের ৮টি, এক্সপিএস ও ট্যাব সিরিজের একটি করে পণ্য আনা হয়েছে কার্নিভালে।         

** দ্বিতীয় দিনে ডেল কার্নিভাল

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।