ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মুক্ত সফটওয়্যার দিবস ২০১৪

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪
মুক্ত সফটওয়্যার দিবস ২০১৪ ‘মুক্ত সফটওয়্যার দিবস ২০১৪’ পালিত

বিশ্বের বিভিন্ন স্থানের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয়েছে ‘মুক্ত সফটওয়্যার দিবস ২০১৪’। ২০০৪ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবার বিভিন্ন দেশে স্থানীয় স্বেচ্ছাসেবকরা মুক্ত সফটওয়্যার দিবস পালন করে আসছে।

সেই ধারাবাহিকতায় ২০০৬ সাল থেকে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক(বিডিওএসএন) দিবসটি পালন করছে।

বিডিওএসএন এর উদ্যোগে এবং ওপেন নলেজ বাংলাদেশ ও ক্রিয়েটিভ কমন্স বাংলাদেশের সহযোগিতায় শনিবার বিডিওএসএন কার্যালয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মুক্ত সফটওয়্যার আন্দোলনের গুরুত্ব ও অবদান তুলে ধরা হয়। এ নিয়ে মুক্ত আড্ডাও অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মুক্ত সফটওয়্যার দর্শনের নানা বিষয় নিয়ে আলোচনা করেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, ওপেন নলেজ বাংলাদেশের অ্যাম্বাসেডর এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব।

মুনির হাসান বলেন, ‘সফটওয়্যারকে ইচ্ছামতো ব্যবহারই হলো এর স্বাধীনতা। সফটওয়্যার কিভাবে কাজ করে তা জানার স্বাধীনতা যেমন সবার রয়েছে, তেমনি এটিকে পরিবর্তন করে নিজের মতো ব্যবহারের, পছন্দের সফটওয়্যার অন্যকে দেওয়ার স্বাধীনতাও থাকার প্রয়োজন রয়েছে। ’ আলোচনায় অংশ নেন সাংবাদিক ফিরোজ জামান চৌধুরী, বাংলা উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া কমন্সের প্রশাসক নাহিদ সুলতান, মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বিডিওএসএনের সমন্বয়ক প্রমি নাহিদসহ অনেকে।

প্রসঙ্গত, সফটওয়্যার ফ্রিডম ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম এই দিবসটি পালনের উদ্যোগ নেয় এবং বর্তমানে এটি একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। ২০০৪ সালের জানুয়ারির শুরুর দিকে ম্যাট ওকুয়েস্ট নামের একজন প্রোগ্রামার বিনা মূল্যে সফটওয়্যার বিতরণের জন্য একটি আন্তর্জাতিক দিন ঘোষণার প্রস্তাব করেন। তখন ‘দি ওপেন ডিস্ক’ নামের একটি প্রকল্প শুরু করা হয়েছিল, যার মাধ্যমে মাইক্রোসফট উইন্ডোজে ব্যবহার-উপযোগী মুক্ত বা বিনা মূল্যে সফটওয়্যারগুলো একত্রে বিতরণ করা হয়। পরে তাঁর এই প্রস্তাবের ভিত্তিতে ‘সফটওয়্যার ফ্রিডম ডে’ নামের এ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।