ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিশু-কিশোর বিজ্ঞান ক্যাম্পের সমাপনী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪
শিশু-কিশোর বিজ্ঞান ক্যাম্পের সমাপনী ছবি: সংগৃহীত

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এর উদ্যোগে আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) স্থায়ী ক্যাম্পাসে ১৭ সেপ্টেম্বর থেকে তিন দিনব্যাপী দিতীয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত হয়। শিশু কিশোর বিজ্ঞান কঙগ্রেসে জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণকারী মোট ১২০০ শিক্ষার্থীর মধ্যে ৫০ জন দ্বিতীয় জগদীশচন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্পের জন্য নির্বাচিত হয়।

নির্বাচিত ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে চলে বিজ্ঞান বিষয়ে আলোচনা, বিজ্ঞানের নানা পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ, আকাশ দেখা, গাছ চেনা সহ বিভিন্ন কার্যক্রম।   

দ্বিতীয় জগদীশচন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইইউ এর উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হেড অব মার্কেটিং আজম খান এবং ডিআইইউ এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং  বিভাগের শিক্ষক জাবেদ মোর্শেদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সময়ে শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা বা অন্যান্য বিষয়ে খুব দ্রুত অধ্যায়ন শেষ করে অর্থ উপার্জনের তাগিদে চাকুরি বা ব্যবসা জীবনে জড়িয়ে পড়ছে। এতে নির্দিষ্ট লক্ষ্যে তারা পৌছতে পারছে না। প্রকৃত মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে অবশ্যই বিজ্ঞান শিক্ষাকে গুরুত্ব দিয়ে সামনের দিকে এগোতে হবে।

কংগ্রেসে অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানীদের উদ্দেশ্যে তিনি বলেন,  যখনই নতুন কোনো ধারণা মাথায় আসবে তখনই সেটা সবার সাথে আলোচনা করে বাস্তবায়নের চেষ্টা করতে হবে। বর্তমান যুগ হচ্ছে তথ্য-প্রযুক্তির যুগ। এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে সহজেই কাঙ্খিত লক্ষ্যে পৌছানো সম্ভব বলেও পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।