ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার আসছে চালকবিহীন ট্রাক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪
এবার আসছে চালকবিহীন ট্রাক ছবি: সংগৃহীত

ঢাকা: চালকবিহীন বিমান, চালকবিহীন প্রাইভেট কারের পর এবার আসছে চালকবিহীন পরিবহন ট্রাক। আর এ চালকবিহীন ট্রাক নামানোর ঘোষণা দিলো বিশ্বের খ্যাতনামা ট্রাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডেইমলার।



এক বিবৃতিতে ডেইমলারের পক্ষে জানানো হয়, তারা এমন একটি ট্রাক তৈরি করছে যা কোনো চালক ছাড়াই ব্যস্ত মহাসড়কে চলতে সক্ষম হবে। তারা এর নাম দিয়েছে ‘মার্সিডিস-বেঞ্জ ফিউচার ট্রাক ২০২৫’।

স্বয়ংক্রিয় ট্রাকটিতে রাডার সেন্সর ও ক্যামেরার মাধ্যমে ‘হাইওয়ে পাইলট সিস্টেম’ সংযুক্ত করা হয়েছে, যেন চালক ছাড়াই এটি নিজে নিজেই ট্রাফিক আইন মেনে চলতে পারে। পাশাপাশি নির্দিষ্ট একটি জায়গা থেকেও একে নিয়ন্ত্রণ করা যাবে বলে জানা গেছে।

ডেইমলারের একজন শীর্ষ কর্মকর্তা উলফগ্যাং বার্নহার্ড বলেন, আমাদের ফিউচার ট্রাক ২০২৫ পরিকল্পনায় সেই বিষয়গুলোই অন্তর্ভুক্ত করা হয়েছে, ভবিষ্যতে যে সমস্যাগুলোর সম্মুখীন হবেন ক্রেতারা। আমাদের উদ্দেশ্য ধারাবাহিকভাবে মানসম্মত প্রযুক্তি বাজারে নিয়ে আসা।

আগামী ১০ বছরের মধ্যে চালকবিহীন এ ট্রাকটি ‍বাজারে আনতে ট্রাক নির্মাণ ও গবেষণায় ইতোমধ্যেই এক বিলিয়ন ইউরো খরচ করেছে ডেইমলার।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।