ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২৫টি মোবাইল অ্যাপ এখন হাতের মুঠোয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
২৫টি মোবাইল অ্যাপ এখন হাতের মুঠোয় ছবি: রাসেদ- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতরের নির্বাচিত সেবা নিয়ে তৈরি ১০০টি মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে ২৫টি মোবাইল অ্যাপ এখন জনগণের হাতের মুঠোয়। এখন থেকে এ ২৫টি অ্যাপসের মাধ্যমে জনগণ ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে সেবা পাবেন।



বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক নতুন ২৫টি অ্যাপসের উদ্বোধন করেন।

উদ্বোধন করা ২৫টি অ্যাপ্লিকেশন হচ্ছে তথ্য অধিকার আইন, ড্রাইভিং লাইসেন্স, বিএইচবিএফসি লোন ক্যালকুলেটর, নজরুল গীতি, ঢাকা চিড়িয়াখানা, সরকারি সেবা, কপিরাইট আইন, আর্কিওলজি অব বাংলাদেশ, পাবলিক লাইব্রেরি, টেক্সটাইল ক্যালকুলেটর, প্রাইজ বন্ড, ই-জয়ীতা, এফডিসি, বাংলাদেশ জাদুঘর, অফিসের ব্যায়াম, ৭২’র সংবিধান, নদ-নদী তথ্য, হাসপাতাল ফাইন্ডার, মাদকদ্রব্য ও কিশোর অপরাধ, ইমিউনাইজেশন ‍অ্যালার্ট, ইনসেক্ট কন্ট্রোল অব ক্রপ, রুফ গার্ডেনিং, ভাসমান পদ্ধতিতে সবজি ও মসলা চাষ।

গুগল প্লেস্টোর এবং স্ব স্ব মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসব অ্যাপ পাওয়া যাবে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, নতুন এ ২৫টি মোবাইল অ্যাপস এখন মানুষের হাতের মুঠোয় চলে আসবে। আমরা এগুলো ছড়িয়ে দিতে পারলে জনগণ সহজেই ব্যবহার করতে পারবে।

অ্যাপ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দিতে আগামীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা হবে। ২৫টি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন উদ্বোধন সরকারের, জনগণের আরো কাছে যাওয়ার প্রচেষ্টারই অংশ।

তিনি বলেন, মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিভিন্ন তথ্য ও সেবা পৌঁছে দিতে সরকার বন্ধ পরিকর। থ্রিজি মোবাইল সেবা চালুর ফলে তরুণ প্রজন্মের হাতে হাতে এখন স্মার্টফোন। এসব স্মার্টফোনের যথাযথ ব্যবহারের জন্য প্রচুর স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন প্রয়োজন।

তিনি আরো বলেন, যে অ্যাপ্লিকেশনগুলো উদ্বোধন করা হলো তা পরবর্তীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতর নিয়মিত হালনাগাদ করবে।

স্মার্টফোন প্রসঙ্গে পলক বলেন, দেশীয় স্মার্টফোন উৎপাদনকারীরা এগিয়ে আসলে আমরা সরকারিভাবে সব ধরণের সহায়তা করবো, যেন সবার হাতে স্মার্টফোন পৌঁছে যায় এবং গ্রাহকরা সহজেই কিনতে পারেন। যারা ইন্টারনেট প্যাকেজ সেবা দিয়ে থাকেন তারা যেন সহজমূল্যে তা দিতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুক, বেসিসের সিনিয়র সভাপতি রাসেল টি আহমদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সমিতির সভাপতি আবু হানিফ মো. মাহফুজুল আরিফ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর শিকদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে ‘ন্যাশনাল মোবাইল অ্যাপ ডেভলপমেন্ট অ্যাওয়ারনেস অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামের ওপর বিস্তারিত আলোচনা হয়। বর্তমানে বাংলাদেশে ১১ কোটি মানুষ মোবাইল ব্যবহার করেন বলে কর্মসূচীর মাধ্যমে তুলে ধরা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর ৯৬ ভাগই স্মার্টফোন ব্যবহার করে থাকেন। আর ইন্টারনেট ব্যবহার করেন চার কোটি ৮০ লাখ মানুষ।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা,  সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।