ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস না ব্যবহারের কারণ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস না ব্যবহারের কারণ

ঢাকা: দু’সপ্তাহ আগেও প্রযুক্তিপ্রেমীদের কৌতুহলের কেন্দ্রবিন্দুতে ছিল সম্প্রতি বাজারে আসা অ্যাপলের ‍ আইফোন-৬ ও ৬ প্লাস।   বাজারে আসার পরও হ্যান্ডসেটগুলো নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই।



অ্যাপল তার আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস ব্যবহার করবে বিষয়টি নিয়ে গুঞ্জন শোনা যায়। ৯ সেপ্টেম্বর উন্মুক্ত করার পর অবসান হয় সব গুঞ্জনের।

তবে অ্যাপল কেনো আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস ব্যবহার করেনি এ বিষয়ে টাইম ম্যাগাজিনের জন্য একটি স্টোরি তৈরি করেছেন টিম বাজারিন নামে এক বিশেষজ্ঞ।

স্যাফায়ার গ্লাস হলো একটি উচ্চক্ষমতা সম্পন্ন গ্লাস। এ গ্লাসে কোনো দাগ পড়েনা। আইফোন-৬ এ ব্যবহৃত করনিংস গরিলা গ্লাস দাগ প্রতিরোধক হলেও স্যাফায়ার গ্লাসের মতো নয়।
 
টিম বাজরিনের মতে আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস না ব্যবহারের কারণ হলো- স্যাফায়ার গ্লাস সাধারণ গ্লাসের চেয় ঘন ও মোটা। যা আলোতে সমস্যা করে। আর এক টুকরা কাচ কাগজের চেয়েও পাতলা করা সম্ভব।

এক টুকরা স্যাফায়ার গ্লাসের মূল্য সাধারণ গ্লাসের চেয়ে ১০ গুণ বেশি। আইফোন-৬ এ স্যাফায়ার গ্লাস ব্যবহার করা হলে ক্রেতাকে অতিরিক্ত একশ’ ডলার খরচ বহন করতে হতো।

স্যাফায়ার গ্লাস ব্যাটারির জন্য ক্ষতিকারক। সাধারণ গ্লাসের মধ্য দিয়ে আলো সহজে চলাচল করতে পারে। ফলে তা সহজেই উজ্জ্বল দেখায়। স্যাফায়ার গ্লাসকে উজ্জ্বল দেখানোর জন্য ব্যাটারিকে অতিরিক্ত এনার্জি সাপ্লাই দিতে হতো।

তবে উল্লেখযোগ্য বিষয় এই, সাধারণ গ্লাসের মতো স্যাফায়ার গ্লাসও হাত থেকে পড়লে ভেঙে যায়। স্যাফায়ার গ্লাস দাগ প্রতিরোধক কিন্তু ‘অভঙ্গুর’ নয়।

দাগ প্রতিরোধক হওয়ায় আইফোনের ক্যামেরায় স্যাফায়ার গ্লাস ব্যবহার করা হয়েছে। এছাড়া অ্যাপল তার নতুন পণ্য আইওয়াচে স্যাফায়ার গ্ল‍াস ব্যবহার করছে। আর ঘড়ির ক্ষেত্রে হাত থেকে পড়ে যাওয়ার ঝুঁকি খুবই কম।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।