ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত ‘তথ্যপ্রযুক্তি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪
দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত ‘তথ্যপ্রযুক্তি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমৃদ্ধশীল বাংলাদেশ গড়ার জন্য তথ্যপ্রযুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত। এই প্রযুক্তির কল্যাণে মানুষ সহেজই বিশ্বের নানা প্রান্তের মানুষের সাথে বেশি বেশি যোগাযোগ স্থাপন করতে পারছে।

সবকিছু হাতের মুঠোয় ফলে তাদের জ্ঞানের পরিধিও বিস্তৃত হচ্ছে। কিন্তু ই-কমার্স আর আইটি যেটাই হোক সবার আগে দরকার বিদ্যুৎ। তথ্যপ্রযুক্তির সাথে সংশ্লিষ্ট এবং যারা এসব সেবা উপভোগ করছে বিদ্যুৎ বিভ্রাট তাদের জন্য প্রতিবন্ধকতা। অবশ্য সাশ্রয়ী মূল্যে নিরবিচ্ছিন্ন বিদ্যুত সুবিধা নিশ্চিতকরণ এখন সরকারের বড় একটি চ্যালেঞ্জ।

বিদ্যুৎ,জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বৃহস্পতিবার ঢাকার সাহাবাগে সুফিয়া কামাল পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে  ‘ই-কমার্স ফেয়ার ২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন।

তথ্যপ্রযুক্তি খাতের পাশাপাশি তরুণ সমাজকেও দেশের বড় একটি সম্পদ হিসেবে উল্লেখ করেন তিনি।

জাতীয় মহিলা সংস্থার,চেয়ারম্যান মততাজ বেগম বলেন,  জ্ঞানভিত্তিক সমাজ ছাড়া দেশকে প্রতিষ্ঠিত করা সম্ভব নয়। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যআয়ের দেশে পরিণত করতে সরকারের সামনে যে চ্যালেঞ্জ সেখানে নারীদেরও বড় ভূমিকা রয়েছে। সে লক্ষ্যে জাতীয় মহিলা সংস্থা কাজ করে যাচ্ছে। প্রযুক্তিসেবা মানুষের দ্বারপ্রান্তে গেলেও সমাজে এখনও নারীদের  প্রতিবন্ধকতা রয়েছে। সেজন্য তথ্যআপা নামে সেবা চালুর কথাও জানান তিনি। কমপিউটার জগৎ আয়োজিত লন্ডনসহ বিভিন্ন ই-কমার্স মেলায় জাতীয় মহিলা সংস্থা সহযোগী হিসেবে থাকতে পেরে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ই-কমার্স মেলা আয়োজনের প্রধান উদ্দেশ্য জনসাধারণের মাঝে ই-কমার্স নিয়ে যে ভয়ভীতি রয়েছে তা দূর করা এবং সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই সেক্টরের উন্নয়ন ত্বরান্বিত করা। সেই লক্ষ্য অর্জনে কিছুটা হলেও সফলতা এসেছে  বলেন, কমপিউটার জগৎ-এর প্রকাশক নাজমা কাদের।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মেলার আহবায়ক আব্দুল ওয়াহেদ তমাল , তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তফা জব্বার, কম্পিউটার জগতের প্রকাশক নাজমা কাদের।
এবারের মেলাতে আগের চেয়ে বেশি সংখ্যক ই-কমার্স প্রতিষ্ঠান পণ্য এবং সেবাসমূহ প্রদর্শন করছে।   মেলাতে একটি গিগাবাইট গেমিং জোন রয়েছে। এসবের পাশাপাশি থাকছে ৬টি সেমিনার।

প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ আয়োজিত ‘ক্লিকের ছোঁয়ায় বাণিজ্য’ স্লোগান নিয়ে  ঢাকা ‘ই-কমার্স ফেয়ার-২০১৪’ চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সবার জন্য উন্মুক্ত এ মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।