ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পরপর তিনটি লুমিয়া আসছে ভারতে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
পরপর তিনটি লুমিয়া আসছে ভারতে

পরপর লুমিয়া সিরিজের তিনটি স্মার্টফোন ভারতের বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। লুমিয়া ৭৩০, ৮৩০ আর ৯৩০ মডেল তিনটি ৬ অক্টোবর থেকে স্থানীয় বপণিকেন্দ্রগুলোতে পাওয়া যাবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

এর মধ্যে সবার আগে হাতে আসছে লুমিয়া ৭৩০, এ ফোনটি বিশেষকরে সেলফি প্রেমীদের চাহিদা অনুসারে তৈরি করা হয়েছে। ডুয়্যাল সিমের এ ফোনটির দাম ১৫ হাজার ৩০০ আগামী ৬ অক্টোবর থেকে এটি বিপণীকেন্দ্রে থাকছে।

সব ধরনের মানুষের চাহিদা-নির্ভর স্মার্টফোন লুমিয়া ৮৩০, এটি গঠনে গুরুত্ব পেয়েছে ‘পিউরভিউ টেক।

যদিও এ তথ্যটি একেবারে জোর দিয়ে বলা হচ্ছেনা। লুমিয়া ৮৩০ এর দাম নির্ধারণ হয়েছে ২৮ হাজার ৮০০ যা কিছুটা ব্যয়বহুল হিসেবে মনে করছে বাজার বিশ্লেষকরা। আসছে ৮ অক্টোবর  স্থানীয় বাজার ছাড়াও অনলাইনে পাওয়া যাবে এটি।  

আর লুমিয়া ৯৩০ মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ স্মার্টফোন, বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রথম উন্মুক্ত হয় পণ্যটি। প্রায় ছয় মাস পর এটি ভারতে ছাড়ার সিদ্ধান্ত নিল সফটওয়্যার জায়ান্ট।

অবশ্য, লুমিয়া ৯৩০ এর দাম নির্ধারণ নিয়ে আলোচকদের কোনো প্রতিক্রিয়া নেই। যথোপযুক্ত মূল্যের এ ফোনটি ১৫ অক্টোবর বিপণিকেন্দ্রে উঠছে। স্যামসাং গ্যালাক্সিএস৫ এর সাথে এটি তুলনীয়।

উল্লেখ্য, মাইক্রোসফট এসব ছাড়াও সব লুমিয়া ব্যবহারকারীদের জন্য ১টিবি ওয়ানড্রাইভ স্টোরেজ অফারের ঘোষণা দিয়েছে।

এদিকে ডুয়্যাল সিমের ৭৩০ নিয়ে বিশ্লেষকদের মত, এর বৈশিষ্ট্যে লুমিয়া ৭২০ আর ৯২০ এর সংমিশ্রন রয়েছে। এতে বেশ বড় চমৎকার ফুল এইচডি ৫এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। যা দিয়ে ব্যবহারকারীরা যেকোন দিক থেকে সুবিধামতো ছবি তুলতে পারবে। হ্যান্ডসেটটি সেলফি এবং স্কাইপি কলের জন্য সম্পূর্ণ উপযুক্ত। এর মাধ্যমে ব্যবহারকারী তার পুরো পরিবারকে এক ফ্রেমে নিতে পারবে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।