ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ভুয়া লাইকের’ বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৪
‘ভুয়া লাইকের’ বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক ছবি: প্রতীকী

ঢাকা: অর্থের বিনিময়ে ফেসবুকে যারা ‘ভুয়া লাইক’ দিচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। এছাড়া ব্যবহারকারীদের এ বিষয়ে সর্তক থাকার কথাও বলেছে প্রতিষ্ঠানটি।



ফেসুবক জানায়, এ ধরনের ‘অবৈধ’ কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে দুইশ’ কোটি ডলারের আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এ তালিকায় কতজন রয়েছেন সে বিষয়ে কিছু জানা যায়নি।

অনেক ব্যবহারকারী বিশেষ করে রাজনীতিবিদ এবং বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে ফেসবুকে তাদের পেজে ‘ভুয়া লাইক’ বাড়াচ্ছেন। এক্ষেত্রে তারা নির্দিষ্ট সংখ্যক লাইকের জন্য একটি অর্থ দিচ্ছেন।

ম্যাট জোন্স নামে ফেসবুকের এক ইঞ্জিনিয়ার এক ব্লগে জানান, বিষয়টি বন্ধে আমরা আইন তৈরি করছি। এ ধরনের অবৈধ কর্মকাণ্ড যখনই আমাদের নজরে আসবে তখনই আমরা ব্যবস্থা নেবো। এক্ষেত্রে ওইসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথা বলেন তিনি।

যারা এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত প্রয়োজনে তাদের আদালতের মুখোমুখি করা হবে জানিয়ে তিনি বলেন, ফেসবুকের প্লাটফর্ম ব্যবহার করে কেউ যেন এ ধরনের কাজ করতে না পারেন, বিষয়টি তাদেরকে মনে করিয়ে দিতেই এ ব্যবস্থা। প্রয়োজনে অ্যাকাউন্ট ভিত্তিতে ফেসবুক লাইক নির্দিষ্ট করে দেওয়ার প্রতিও ইঙ্গিত করেন তিনি।

জোন্স বলেন, বিশ্বজুড়ে একশ’ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীর নিরাপত্তার নিশ্চয়তায় এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ‘ভুয়া লাইক’ শনাক্তে এক ধরনের গাণিতিক পদ্ধতি ব্যবহারের কথা বলেন তিনি।    

জোন্স আরো বলেন, এ ধরনের কর্মকাণ্ড পেজের মূল ব্যবহারকারী, বিজ্ঞাপনী সংস্থাসহ যারা আমাদের প্লাটফর্ম ব্যবহার করেন তাদের সবার জন্য ক্ষতিকর।  

ভুয়া লাইকের বিষয়ে কঠোর ব্যবস্থার কথা জানিয়ে তিনি বলেন, ফেসবুকের মাধ্যমে মানুষ বাস্তব বিষয়টি জানতে চান, ফেক বিষয় নয়।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।