ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১৭ অক্টোবর থেকে ভারতে আইফোন ৬

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৪
১৭ অক্টোবর থেকে ভারতে আইফোন ৬

ঢাকা: আগামী ১৭ অক্টোবর থেকে ভারতের বাজারে পাওয়া যাবে আইফোন ৬ ও ৬ প্লাস। এছাড়া আগামী সপ্তাহ থেকে অ্যাপল তার নির্ধারিত ডিলারের মাধ্যমে হ্যান্ডসেটগুলোর প্রিঅর্ডার নেওয়া শুরু করবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।



১৬ জিবির ৪.৭ ইঞ্চি পর্দার আইফোন ৬ এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার পাঁচশ রুপি (বাংলাদেশি টাকায় প্রায় ৭২ হাজার)। আর আইফোন ৬ প্লাসের মূল্য শুরু হবে ৬২ হাজার পাঁচশ রুপি থেকে (বাংলাদেশি টাকায় প্রায় ৮৪ হাজার)

এছাড়া আইফোন ৬ এর ১৬ ও ১২৮ জিবির ৪.৭ ইঞ্চি পর্দার মূল্য নির্ধারণ করা হয়েছে ৬২ হাজার পাঁচশ ও ৭১ হাজার পাঁচশ রুপি। আইফোন ৬ প্লাসের ১৬ জিবির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭১ হাজার পাঁচশ রুপি। আর ১২৮ জিবির মূল্য নির্ধারণ করা হয়েছে ৮০ হাজার পাঁচশ রুপি।

তবে এ বিষয়ে অ্যাপল ভারতের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ৯ সেপ্টেম্বর প্রযুক্তিপ্রেমীদের জন্য আইফোন-৬ ও ৬ প্লাস নামে দু’টি হ্যান্ডসেট উন্মুক্ত করে অ্যাপল। এরপর ১৯ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, হংকং, জাপান, পুয়ের্তি রিকো এবং সিঙ্গাপুরের বাজারে ছাড়া হয় হ্যান্ডসেট দু’টি।

এছাড়া ২৬ সেপ্টেম্বর থেকে আরো ২০টি দেশে পাওয়া যায় হ্যান্ডসেটগুলি। আর চলতি বছরের শেষে এ তালিকায় যোগ হবে নতুন ১১৫টি দেশ।

৪.৭ ইঞ্চি পর্দার আইফোন-৬’র পুরুত্ব ৬.৯ মিলিমিটার। এর দৈর্ঘ্য ৫.৪৪ ইঞ্চি ও প্রস্থ ২.৬৪ ইঞ্চি। ৫.৫ ইঞ্চি পর্দার আইফোন-৬’র নাম দেওয়া হয়েছে আইফোন-৬ প্লাস। ৭.১ মিলিমিটার পুরুত্বের হ্যান্ডসেটটির দৈর্ঘ্য ৬.২২ ইঞ্চি ও প্রস্থ ৩.০৬ ইঞ্চি।

আইফোন-৬’র ওজন ৪.৫৫ আউন্স এবং আইফোন-৬ প্লাসের ওজন ৬.০৭ আউন্স। ভিন্ন তিন রঙে (গোল্ড, সিলভার ও স্পেস গ্রে) পাওয়া যাবে আইফোন-৬ ও ৬ প্লাস।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।