ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইনহেলার নয়, ক্যামেরা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৪
ইনহেলার নয়, ক্যামেরা!

ঢাকা: অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য বিশ্বব্যাপী পরিচিত নাম তাইওয়ান ভিত্তিক প্রতিষ্ঠান এইচটিসি। তবে এবার নিজেদের পণ্যের তালিকায় আরেকটি পণ্য যোগ করলো প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার ‘রি ক্যামেরা’ (RE) নামে একটি ক্যামেরা ছেড়েছে এইচটিসি। যা দেখতে অনেকটা ‘ইনহেলারের’ মতো।

প্যারিস্কোপ আকৃতির এ ক্যামেরার ডিজাইন এমনভাবে করা হয়েছে যাতে ব্যবহারকারী সহজেই মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করে এ ক্যামেরার মাধ্যমে ছবি তুলতে ও ভিডিও করতে পারেন। আইওএস ও অ্যান্ড্রয়েড দুই অপারেটিং সিস্টেমেই চলবে এ ক্যামেরা। ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে গো-প্রো নামে একটি অ্যাপ।

সামনে ও পেছনে বাটন সুবিধাসম্পন্ন এ ক্যামেরায় রয়েছে বেশ কয়েকটি এলইডি লাইট। নেই কোনো ডিসপ্লে। ক্যামেরার পেছনের দিকে রয়েছে ১৬ মেগাপিক্সেল সেন্সর। এতে কোনো পাওয়ার বাটন ব্যবহার করা হয়নি।

পেছনের সেন্সরের মাধ্যমে ব্যবহারকারী এর মাধ্যমে ছবি ও ভিডিও নিয়ন্ত্রণ করতে পারবেন। সেন্সরে আলতো স্পর্শেই তোলা যাবে ছবি। আর একটু জোরো স্পর্শ করলেই শুরু হবে ভিডিও।

ক্যামেরার নিচের দিকে মাইক্রো-ইউএসবি পোর্ট ব্যবহারের সুবিধা রয়েছে। যা ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব।

কমলা, নীল, সাদাসহ বেশ কয়েকটি রঙে চলতি বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে এটি। আর নভেম্বরের শুরুতে পাওয়া যাব যুক্তরাজ্যের বাজারে।

যুক্তরাষ্ট্রের বাজারের জন্য এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৯.৯৯ ডলার।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।