ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাকাউন্টিং ইনভেন্টরি সফটওয়্যার ‘ত্রয়ী’র নতুন সংস্করণ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪
অ্যাকাউন্টিং ইনভেন্টরি সফটওয়্যার ‘ত্রয়ী’র নতুন সংস্করণ

বাংলাদেশে তৈরি সর্বাধিক ব্যবহৃত অ্যা্কাউন্টিং-ইনভেন্টরি সফটওয়্যার ত্রয়ী’র নূতন সংস্করণ ‘ত্রয়ী-লাইট’ বাজারে ছাড়া হয়েছে। ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উপযোগী করে তৈরি সুলভ মূল্যের নতুন সফটওয়্যার সম্পর্কে ত্রয়ীর ব্যবস্থাপনা পর্ষদের পক্ষে এ তথ্য জানানো হয়।



নতুন এই সফটওয়্যারের বিশেষ সুবিধা হচ্ছে ব্যবসায়ের ধরণ যাই হোক না কেন এটি ব্যবহারে ব্যবসায়ী তার ক্রয়-বিক্রয়, লাভ-লোকসান, রিসিভ-পেমেন্ট, ট্রায়াল ব্যালেন্স, ব্যালেন্স-সীট সব রিপোর্ট তৈরি করতে পারবে।

‘ত্রয়ী-লাইট’র উল্লেখযোগ্য অন্যান্য বৈশিষ্ট্য, এতে সব কাষ্টমারের নাম এবং প্রডাক্ট বা আইটেমের নাম ইংরেজীর পাশাপাশি বাংলায় এন্ট্রি করা যাবে। ফলে সেলস ইনভয়েজ বা বিল এবং মানি রিসিপ্ট ইংরেজী ও বাংলায় দুইভাবেই প্রিন্ট নেয়া সম্ভব হবে। এছাড়া ব্যাংক চেক হাতে না লিখে সফটওয়্যারের মাধ্যমে সরাসরি প্রিন্ট নেওয়া যায় বলে চেকের পাতা নষ্ট হয়না। সফটওয়্যার থেকে প্রিন্ট দেয়ার কারণে প্রতিষ্ঠানের ভাবমূর্তি, সম্মান ও গুরুত্ব গ্রাহকদের কাছে বহুলাংশে বৃদ্ধি পাবে বলে আশাবাদী প্রতিষ্ঠানটি।

আরো জানানো হয়, ভালোমানের এতোটা সহজ পদ্ধতির অ্যাকাউন্টিং-ইনভেন্টরী সফটওয়্যার আগে কখনও পাওয়া যেতোনা।
সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবেই ব্যবসার অনেক কাজ করতে সক্ষম। যেমন নূতন বছরে সব লেজার বা আইটেম পুনরায় তৈরী করতে হয় না। পূর্ববর্তী বছরের ক্লোজিং ব্যালেন্স নূতন আর্থিক বছরে ওপেনিং ব্যালেন্স হিসেবে নিয়ে এসে কাজ শুরু করার উপযোগী করে দেয়। তাই, ব্যবসায়ী তার ব্যবসার সার্বিক অবস্থা যে কোন সময়েই অনুধাবন করতে পারে।

ডিজিটালাইজেশনের এ যুগে আধুনিক প্রযুক্তির ব্যবহারে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উৎপাদনশীলতা যাতে বৃদ্ধি পায় সে লক্ষ্যেই এটি তৈরি।

কিন্তু, রিটার্ন অন ইনভেস্টমেন্ট (আরওআই) বা পে-ব্যাক পিরিয়ড নিয়ে সন্দেহ থাকায় বাংলাদেশে এখন পর্যন্ত  অনেকেই সফটওয়্যারে বিনিয়োগ করতে চাননা। তাদের উদ্দেশ্যে বলা হয়, সফটওয়্যারটির ব্যবহার শুরু করার ১মাস-এর মধ্যেই তাঁদের মনে হবে সফটওয়্যারের জন্য যে ইনভেস্টমেন্ট করা হয়েছে তা রিটার্ন চলে এসেছে। এছাড়া সফটওয়্যার ব্যবহারে অবচয় নেই, চলতেই থাকবে এবং ব্যবসা ব্যবস্থাপনার সফটওয়্যার অন্ত্যত ৬০ ভাগ ব্যবহৃত হয়।

ত্রয়ী’র ব্যবস্থাপনা পর্ষদের প্রত্যাশা, ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের প্রযুক্তির অপূর্ণতা পূরণ করে সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে আসবেন এবং ব্যবসাকে আরো গতিশীল করে অধিক মুনাফা অর্জন করতে সমর্থ হবেন।

ত্রয়ী লাইট সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত www.ibsoftbd.com  ওয়েব-সাইট থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।