ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এই প্রথমবার বাংলাদেশে ‘জিওগ্রাফি অ্যাওয়ারনেস উইক’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪
এই প্রথমবার বাংলাদেশে ‘জিওগ্রাফি অ্যাওয়ারনেস উইক’

আগামী ১৬ থেকে ২২ নভেম্বর বিশ্বব্যাপী পালিত হবে ‘জিওগ্রাফি অ্যাওয়ারনেস উইক’। বাংলাদেশেও এই প্রথমবার কার্যক্রমটি পালনের উদ্যোগ নিয়েছে মাসিক বিজ্ঞান সাময়িকী জিরো টু ইনফিনিটি।



প্রথমে ন্যাশানাল জিওগ্রাফি কার্যক্রমটি শুরু করলেও ক্রমেই সারা বিশ্বে এটি ছড়িয়ে পড়ে। প্রতিবারের মতো এবারো এ সপ্তাহ পালিত হবে নির্দিষ্ট একটি থিম ধরে। এবারের থিম হচ্ছে Geography of Food অর্থাৎ খাবারের জিওগ্রাফি।

এদিকে বাংলাদেশে ভূগোল সচেতনতা সপ্তাহ উপলক্ষে বিভিন্ন উৎসবের পাশাপাশি বেশ কিছু প্রতিযোগিতাও রয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের সময় ২০ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। এসব প্রতিযোগিতার পাশাপাশি ১৬  থেকে ২২ নভেম্বর দেশের ১০০ টি স্কুলে টিফিন সার্ভে করবে আয়োজক প্রতিষ্ঠানটি। বাচ্চারা টিফিনে কী খাচ্ছে যা খাচ্ছে তা কি স্বাস্থ্যসম্মত? তাতে কি প্রয়োজনীয় পুষ্টি থাকছে? এ ধরনের বিষয়গুলো জরিপ করে পরবর্তীতে তা দেশের স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া হবে এক্সপার্ট অপিনিয়ন।

প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে-
ভবিষ্যতের খাবারঃ কেমন হবে আজ থেকে ২০ বছর পরের খাবারের ধরন। আজকের মতো ভাত কিংবা আলু জাতীয় খাবার খেয়েই কি বাঁচতে হবে আমাদের? নাকি আমাদের চামড়ার উপর সোলার প্যানেল বসিয়ে নিজেরাই খাদ্য উৎপাদনে নামবো?
এ বিষয়ে আইডিয়া সাবমিট করা যাবে এখানে (http://edu.zero2inf.com/future-of-food-essay-writing-competition)।

মিডিয়া মেসেজঃ খাবার, পুষ্টি এবং সাস্থ্য নিয়ে মিডিয়া কি আমাদের সঠিক মেসেজ দিচ্ছে। যদি আপনার চোখে কোনো অসঙ্গতি ধরা পড়ে তবে এখানে সাবমিট করতে পারেন (http://edu.zero2inf.com/wrong-message)।

প্রকৃতির প্যাটার্নঃ ফুলকপির দিকে তাকিয়ে দেখুন। কত সুন্দর তার গাণিতিক প্যাটার্ন! খাবারের মাঝে কিংবা প্রকৃতির মাঝে আপনিও যদি এরকম কোনো প্যাটার্ন পেয়ে থাকেন তবে ছবি তুলে সাবমিট করতে পারেন এখানে (http://edu.zero2inf.com/pattern-of-the-nature-online-photo-contest)

খাবারের আত্মকথনঃ চকলেট পছন্দ না এমন লোক পাওয়াই দুস্কর। সেই Cacao Tree থেকে কত রকম সকম করেই না আমাদের হাতে সুন্দর মোড়কে এসে পৌছে এই চকলেট। তেমনি যে কোনো একটা খাবারের জন্মলগ্ন থেকে শুরু করে তার পুরো জার্নিটা তুলে নিয়ে সাবমিট করতে পারেন এখানে (http://edu.zero2inf.com/the-food-journey-research-paper)

ফুডফিঃ হ্যাঁ, সবচেয়ে সহজ কাজ বোধহয় এটাই। আপনার প্রিয় খাবারের সাথে একটা সেলফি তুলে জমা দিন এখানে (http://edu.zero2inf.com/foodfie-online-selfie-contest)। তবে সেলফি তোলার আগে ঐ খাবারে কী পরিমাণ ক্যালরি আছে তার ট্যাগ দিতে ভুলবেন না যেন।

নিজেই হোন বিক্রেতাঃ আপনার হাতে একটা আইস্ক্রিম বা চকলেট দিয়ে এটা বিক্রির জন্য অ্যাড বানানোর কথা বলা হলো! এমন আইডিয়া থাকলে সাবমিট করুন এখানে (http://edu.zero2inf.com/buy-me-online-ad-campaign-contest
উল্লেখ্য, এ কাজগুলো ছাড়াও নির্ধারিত সময়ে সহজে একটা মাত্র স্ট্যাটাস অর্থাৎ #GeoWeek এই হ্যাশট্যাগ দিয়েও অন্যকে সচেতন করা যাবে।

বাংলাদেশ সময়: ১৬১০ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।