ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রামে চিকিৎসা বিষয়ক অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৪
ইনস্টাগ্রামে চিকিৎসা বিষয়ক অ্যাপ

ছবি, ভিডিও শেয়ারিং এর জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রাম চিকিৎসকদের জন্য নিয়ে এসেছে ‘ফিগার - ১’ নামের নতুন একটি অ্যাপ।   চিকিৎসকরা্ এই অ্যাপের সাহায্যে সহকর্মী এবং শিক্ষার্থীদের সঙ্গে রোগ সংক্রান্ত ছবি শেয়ার করতে পারবেন।

অ্যাপটি বর্তমানে পশ্চিম ইউরোপের চিকিৎসকদের হাতে পৌঁছেছে।

নতুন এই অ্যাপ প্রসঙ্গে বিভিন্ন সংবাদমাধ্যম প্রতিবেদনে জানানো হয়, এখন পর্যন্ত দেড় লাখ চিকিৎসক এটি ব্যবহার করে অসংখ্য ছবি শেয়ার করেছেন। এক্ষেত্রে তারা রোগীর পরিচয় গোপন রেখেছে।

তথ্য মতে, অ্যাপটির বিশেষত্ব পরিচয় গোপন রাখতে এটি স্বয়ংক্রিয়ভাবে রোগীর চেহারা ঝাপসা করে দেয়। আর ডাটাবেজে যোগ হওয়ায় ঝাপসা প্রতিটি ছবি পর্যবেক্ষণ করতে পারেন মডারেটররা। এতো নিরাপত্তা থাকা সত্বেও রোগীদের ছবি বিনিময়ে গোপনীয়তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এ বিষয়ে ফিগার- ১ এর প্রতিষ্ঠাতা জোশ ল্যান্ডি বলেন, নতুন এ অ্যাপের মাধ্যমে রোগীদের কোনো ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার আশঙ্কা নেই। তাছাড়া এ সেবা কোনো সাস্থ্য সেবাদাতা প্রতিষ্ঠানেরও নয়। অ্যাপটি ব্যবহারে ছবি বিনিময়ের জন্য চিকিৎসকদের পরিচয় নিশ্চিত করতে হয়। পাশাপাশি নিজ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং রোগীর অনুমতি নেয়ার প্রয়োজন হয়।

বিনামূল্যে ব্যবহারযোগ্য এই সুবিধাটি কেবল লাইসেন্সধারী পেশাদার চিকিৎসকরাই নিতে পারবেন। উত্তর আমেরিকা, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের চিকিৎসকরাও অ্যাপটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন বলেও জানানো হয় প্রতিবেদনে।

বিশ্লেষকরা বলছেন, চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধিতে ফিগার১ গুরূত্বপূর্ণ ভূমিকা রাখবে। আর শিগগিরই বিশ্বব্যাপী সেবাটি চালু হবে বলে নিশ্চিত করেছে ইনস্টাগ্রাম।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।