ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

থ্রিজি নেটওয়ার্ক বিস্তারে গ্রামীণফোনই সবচেয়ে এগিয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪
থ্রিজি নেটওয়ার্ক বিস্তারে গ্রামীণফোনই সবচেয়ে এগিয়ে

ঢাকা: দেশের সাতটি বিভাগীয় শহর এবং ৬৪ জেলায় শুধুমাত্র গ্রামীণফোনের থ্রিজি নেটওয়ার্কের স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন অ্যান্ড রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির এক চিঠিতে গ্রামীণফোনকে সময়মতো থ্রিজি নেটওয়ার্ক বিস্তারের কারণে ব্যাংক গ্যারান্টির ১৫০ কোটি টাকা ফেরত নিতে বলা হয়েছে।

এক্ষেত্রে অন্য তিন অপারেটর বাংলালিংক, রবি এবং এ্য়ারটেলকে ৫০কোটি টাকা ফেরত দেওয়ার কথা জানিয়েছে বিটিআরসি। এ তিনটি অপারেটর এরই মধ্যে দেশের সাতটি বিভাগীয় শহরে এবং কিছু জেলায় তাদের নেটওয়ার্ক বিস্তারের স্বীকৃতির জন্য এ পরিমাণ ব্যাংক গ্যারান্টির টাকা ফেরত পাচ্ছে।

গত বছর সেপ্টেম্বরে থ্রিজি লাইসেন্স দেওয়ার সময় বিটিআরসি অপারেটরদের নেটওয়ার্ক বিস্তারের সময়সীমা বেধে দেয়। সে হিসাবে প্রথম পর্যায়ে সব অপারেটরদের নয় মাসের মধ্যে দেশের সব বিভাগীয় শহরে থ্রিজি নেটওয়ার্ক বিস্তারের বাধ্যবাধকতা ছিল। দ্বিতীয় পর্যায়ে ১৮ মাসের মধ্যে ৩০ শতাংশ জেলা শহরে এবং তৃতীয় পর্যায়ে ১৮ থেকে ৩৬ মাসের  মধ্যে ৬৪টি জেলা শহরে থ্রিজি নেটওয়ার্ক বাধ্যবাধকতা দেওয়া হয়। এর মধ্যে গ্রামীণফোন ৬ মাসের মধ্যেই সাতটি বিভাগীয় শহর এবং সব জেলা শহরে তাদের থ্রিজি সেবা নিতে সক্ষম হয়।

বিটিআরসির হিসাবে যেহেতু শুধুমাত্র গ্রামীণফোন সব জেলা শহরে তাদের থ্রিজি নেটওয়ার্ক নিতে সক্ষম হয়েছে সেহেতু তাদের সব পর্যায়ের ব্যাংক গ্যারান্টির টাকা ফেরত দেওয়া হচ্ছে। বাকিদের মধ্যে রবি, বাংলালিংক এবং এয়ারটেল মাত্র প্রথম পর্যায়ের বাধ্যবাধকতার মধ্যে নেটওয়ার্ক বিস্তার করায় তাদের সমপরিমাণ টাকা ফেরত দেওয়া হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।