ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অবশেষে ভারতে একইদিনে আইফোন ৬, গ্যালাক্সি নোট ৪

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪
অবশেষে ভারতে একইদিনে আইফোন ৬, গ্যালাক্সি নোট ৪ ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত কোরিয়ান জায়ান্টের গ্যালাক্সি নোট ৪ ভারতে আসার বিষয়টি চুড়ান্ত হলো। গত কয়দিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যম খবরটি বেশ জোর দিয়েই প্রকাশ করে।

প্রতিবেদনগুলোতে জানানো হয়, প্রযুক্তি দুনিয়ার দুই শক্তিধর প্রতিদ্বন্দীর আধুনিক সারির দুটি পণ্য একইদিনে স্থানীয় বাজারে বিক্রি শুরু হবে। যদিও অ্যাপল আগে থেকেই আইফোন ৬ ভারতে আনার বিষয়টি ঘোষণা করেছিল। কিন্তু নোট ফোর আনার বিষয়টি স্যামসাং আকস্মিকভাবেই জানালো। স্যামসাং’র এই কার্যক্রমকে প্রযুক্তি বিশ্লেষকরা কঠিন প্রতিদ্বন্দীতার আভাস হিসেবেই দেখছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, ১৪ অক্টোবর এক ইভেন্টে স্যামসাং গ্যালাক্সি নোট ৪ ভারতের বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। আগামী ১৭ অক্টোবর থেকে পণ্যটির বিপণন শুরু হবে। মজার বিষয় একইদিন অ্যাপলের আইফোন ৬’ও বিক্রি শুরু হবে। এতোদিন পণ্যটির প্রি-অর্ডার চলেছে।

উল্রেখ্য, স্যামসাং ঘোষিত প্রতিষ্ঠানের ফ্ল্যাগশীপ গ্যালাক্সি নোট ৪’র মূল্য নির্ধারণ হয়েছে ৫৮ হাজার ৩০০ রুপি।

প্রকাশিত অন্যান্য তথ্যের মধ্যে রয়েছে নোট ফোরের ৫.৭ ইঞ্চি পর্দা কোয়াড এইচডি সুপার অ্যামোলেড প্রযুক্তির, রেজ্যূলেশন ২৫৬০ বাই ১৪৪০। এর বহিরাংশ ধাতব পদার্থে তৈরি লেখার সুবিধায় আছে এস পেন। ১৬ এমপি মূল ক্যামেরার বৈশিষ্ট্য অপটিক্যাল ইমেজ স্টাবলাইজেশন। আর ফ্রন্ট ফেসিং ক্যামেরা ৩.৭ এমপি, ব্যবহারকারীরা যার মাধ্যমে ১২০ ডিগ্রি কৌণিক দুরুত্ব থেকে গ্রূপ ছবি ধারণ করতে পারবে।

এছাড়া ২.৭ গিগাহার্জ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০৫ প্রসেসর যেটি স্যামসাং এর প্রায় ফ্ল্যাগশিপ পণ্যেই যুক্ত। অন্যান্য বৈশিষ্ট্যগুলো ৩ জিবি ৠাম, ৩২ জিবি মেমোরি যা ১২৮ জিবি পর্যন্ত মেমোরি বাড়িয়ে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট ওএস যুক্ত এ পণ্যে হার্ট রেট মনিটর এবং ফিঙ্গার প্রিন্ট সেন্সর সুবিধা রয়েছে।

সফটওয়্যার বৈশিষ্ট্যে পাওয়া যাবে স্যামসাং এর হালনাগাদকৃত স্প্লিট স্ক্রিনে মাল্টি টাস্কিং সুবিধা। সংযোগ সুবিধায় আছে থ্রিজি, ওয়াই ফাই, ব্লুটুথ ৪.০ এবং এনএফসি। এর আইআর ব্লাস্টার ফিচার যার মাধ্যমে গৃহে ব্যবহৃত নানা ধরনের পণ্য নিয়ন্ত্রন করতে পারবে ব্যবহারকারী।

তথ্য মতে, ভারতে যদিও এ পণ্যের জন্য ফোর জি এলটিই থাকছেনা। কিন্তু দেশটির একটি মোবাইল অপারেটরের সঙ্গে গ্রাহকদের বিনামূল্যে তিন মাস থ্রিজি সেবা দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।