ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন রোববার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন রোববার

ঢাকা: জাপানের আইটি প্রফেশনাল সেন্টারের (আইটিপেক) অনুমোদনের পর প্রথমবারের মতো জাতীয় ভাবে ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশনে (আইটিইই) অংশ নিচ্ছে বাংলাদেশ।

রোববার (২৬ অক্টোবর) এশিয়ার ১২টি দেশের সঙ্গে একযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, কুয়েট ও রুয়েটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ‘বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)’র মাধ্যমে আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু করা হয়। জাপান সরকারের সহায়তায় তথ্য প্রযুক্তি পেশাজীবীদের দক্ষতা পরিমাপক পরীক্ষা এটি।  
 
জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় সম্পূর্ণ বিনা খরচে এবারের আইটিইইতে অংশ নেবে বাংলাদেশের প্রায় ৪৫০ জন আইটি পেশাদার। ‍

এর আগে গত এক বছরে পরীক্ষামূলকভাবে দুইটি আইটিইইতে অংশ নিয়ে বড় ধরনের সাফল্য অর্জন করে বাংলাদেশ। যার পরিপ্রেক্ষিতে চলতি বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশকে আইটিপেকের সদস্যপদ প্রদান করা হয়।

আইটিইই জাপানে আইটি প্রফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লাখ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকে।

এশিয়ার ১২টি দেশে সম্মিলিতভাবে এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবীরা তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন। সেসঙ্গে এ সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশে বড় ধরনের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে বলে ধারণা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।