ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইনসাইড :.

অনলাইন সংস্কৃতি চর্চায় দেশি ব্লগ

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১১
অনলাইন সংস্কৃতি চর্চায় দেশি ব্লগ

ব্লগ মানেই অনলাইনে ব্যক্তিগত ডায়রি। ব্লগের জন্ম ১৯৯৪ সালে।

ব্লগ এমন এক মাধ্যম যেখানে মানুষ অবাধে তাদের মতামত প্রকাশের সুযোগ পান। তবে মজার বিষয় ব্লগ এখন আর ব্যক্তিগত ডায়রির মধ্যে সীমাবদ্ধ নেই।

ব্লগ এখন রাজনীতি, সংস্কৃতি, বিজ্ঞান, সাহিত্য-চর্চাতেও অবাধে ব্যবহৃত হচ্ছে। ভার্চুয়াল স্পেসে নিজেদের সৃষ্টিশীল প্রতিভা কিংবা ভাবনা অনেকেই তুলে রাখছেন। এ মুহূর্তের বিশ্ব প্রোপটে ব্লগ গুরুত্বপূর্ণ জনমত প্রকাশমাধ্যম হয়ে উঠেছে। উল্লেখ্য, বাংলাদেশ এ ব্লগ সংস্কৃতিতে কিছুটা পিছিয়ে থাকলেও স্বল্প উন্নত এ দেশটির মানুষরা তাদের মতামত প্রকাশে ব্লগে চর্চায় আগ্রহী হয়ে উঠছেন।

ইতিহাসে ব্লগ
ঠিক কবে ব্লগের যাত্রা শুরু এমন প্রশ্ন আসতেই পারে। ইন্টারনেট সূত্র মতে, ১৯৯৪ সালে জাষ্টিন হল নামে কলেজ পড়–য়া শিক্ষার্থী সর্বপ্রথম তার ব্যক্তিগত ব্লগ চালু করেন। তখন এর নামকরণ করা হয় ‘ওয়েবলগ’।

মজার তথ্য হচ্ছে, কিছুটা মজা করেই পিটার ম্যারহোলজ নামে একজন ব্লগার ১৯৯৭ সালে এর নাম দেন ‘উই ব্লগ’। বলা যায়, তখন থেকেই ধীরে ধীরে ওয়েবলগ হয়ে যায় ব্লগ।

ব্লগ লেখকের সংখ্যা ক্রমেই বাড়তে থাকে। আর এ থেকেই ‘ব্লগার’ বিষয়টির উৎপত্তি। উল্লেখ্য, ১৯৯৯ সাল থেকেই প্রচলিত হতে থাকে ‘যারা ব্লগ লিখেন তাদের পরিচয় হবে ব্লগার’। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি ব্লগারদের।

শুধু এগিয়েই গিয়েছেন। ২০০২ সাল ব্লগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ হিথার আর্মষ্ট্রং নামে একজন মহিলা ব্লগারের চাকরি চলে যায়। কারণ তিনি তার চাকরির নানা সমস্যা নিয়ে ব্লগে নিয়মিত লিখতেন। আবার নিক ডেনটন প্রথমবার ব্লগের মাধ্যমে তার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেওয়া শুরু করেন। শুধু এখানেই সীমাবদ্ধ থাকেনি ব্লগ। উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ব্লগ ছড়িয়ে যায় বিশ্বব্যাপী। ২০০৫ সালের একটি গবেষণা সূত্র মতে, যুক্তরাষ্ট্রে প্রায় ৩ কোটি ২০ লাখ ব্লগ সংস্কৃতির নিয়মিত পাঠক হয়ে পড়েছেন।

ব্লগ ইন বাংলাদেশ
বিশ্বব্যাপী যখন মুক্ত তথ্য প্রবাহের হাওয়া বইছে ঠিক এ হাওয়াটাই বাংলাদেশে আসবে না তা কি হয়! বাংলাদেশে বাংলা ভাষায় প্রথম ব্লগ সামহয়্যারইন ব্লগ ‘বাঁধ ভাঙার আওয়াজ’ ২০০৫ সালের ১৫ ডিসেম্বর যাত্রা শুরু করে। সেদিনই বাংলা ভাষায় প্রথম এ ব্লগ সাইটটি আত্মপ্রকাশ করে। সামহয়্যারইন ব্লগ আত্মপ্রকাশ পাওয়ার পর থেকেই বাংলা ব্লগের জনপ্রিয়তা বাড়তে শুরু করে।

এরপর ২০০৭ সালে আসে ‘সচলায়তন’ নামের নতুন ব্লগ সাইট। উল্লেখ্য, ২০০৮ সালের এপ্রিলে আমার ব্লগ এবং একই বছরের শেষদিকে প্রকাশ পায় প্রথমআলো ব্লগ। এ মুহূর্তে চতুর্মাত্রিক, আমরা বন্ধু, নাগরিক এবং বিডিনিউজ ব্লগ জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

এতগুলো বাংলা ব্লগ সাইট থাকা সত্ত্বেও ব্লগারদের নিয়ে কর্তৃপক্ষকে প্রায়ই বিপাকে পড়তে হয়। ব্লগারদের চাওয়া-পাওয়া মেটানোর উদ্দেশ্যে সংবাদমাধ্যমগুলোও ঝুঁকছে নিত্যনতুন ব্লগ সাইট তৈরিতে।

কারণ সংবাদকে বলা হয় ওয়ান সাইডেড কমিউনিকেশন। এ মুহূর্তে প্রতিটি সংবাদমাধ্যমেই ইন্টার‌্যাকটিভ কমিউনিকেশনের চাহিদা তৈরি হয়েছে। তারা পাঠকদের আলোচনা-সমালোচনা, মতামত অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। শুধু সাংবাদিকরাই মানুষের কথা লিখবেন এ বিষয়ে সীমাবদ্ধ না থেকে সাধারণ মানুষদেরও কথা বলার সুযোগ করে দিচ্ছে উন্মুক্ত ব্লগ সংস্কৃতি।

বাংলাদেশ সময় ২০১০, মার্চ ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।